Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Utensils

Health Tips: যে পাত্রে রান্না হচ্ছে, তা কি আদৌ স্বাস্থ্যকর? সুস্থ থাকতে কেমন বাসন ব্যবহার করবেন

কোন পাত্রে খাবার খাচ্ছেন তার উপরেও কিন্তু আপনার স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে। খাবারের গুণগত মান কমে যেতে পারে বাসনের কারণে!

কোন ধরনের বাসনে রান্না করা স্বাস্থ্যকর?

কোন ধরনের বাসনে রান্না করা স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ০৭:১৪
Share: Save:

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, জল খাওয়ার সময়ে তামার তৈরি পাত্র বা গ্লাস ব্যবহার করাই ভাল। ভাবছেন জলের সঙ্গে পাত্রের কী সম্পর্ক? আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, সারা রাত ধরে তামার জগ বা গ্লাসে জল ঢেকে রেখে দিয়ে সকালে সে জল খালি পেটে খেলেই শরীরের নানা রোগ-ব্যাধি দূর হয়। হজমের সমস্যা দূর করতে, বাতের ব্যথা উপশমে, এমনকি মেদ ঝরাতেও এই পন্থা মেনে চলেন অনেকেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

শুধু তাই নয়, কোন পাত্রে খাবার খাচ্ছেন তার উপরেও কিন্তু আপনার স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে। বিভিন্ন ধাতব পাত্রের বিভিন্ন গুণ। খাবারের গুণগত মান কমে যেতে পারে বাসনের কারণে! কারণ রান্নার সময় ও খাওয়ার সময় যে বাসন ব্যবহার করছেন, সেই বাসনের উপাদানও কিন্তু রান্নায় মিশছে। শরীর সুস্থ রাখার জন্য বাসন ব্যবহার করার আগে একটু সতর্ক হওয়া দরকার। কোন ধরনের বাসনে শরীরের উপকার হয়, জেনে নিন।

আরও পড়ুন:

কাঁসার পাত্র: আয়ুর্বেদ অনুসারে কাঁসা খাদ্যকে পরিশুদ্ধ করে। সেই কারণে কাঁসার বাসনে খাবার খেলে হজমশক্তি বাড়ে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যেও কাঁসার পাত্রে খাওয়া অত্যন্ত উপকারী। এই পাত্রে খেলে বুদ্ধিও বাড়ে।

স্টিলের পাত্র: স্টিলের বাসনে খাবার খেলে আদতে শরীরের কোনও ক্ষতি হয় না। তবে অনেক বাসনেই স্টিলের উপর ক্রমিয়াম ও নিকেলের প্রলেপ থাকে। ক্রোমিয়াম শরীরে অল্প পরিমাণে গেলে ক্ষতি নেই। তবে নিকেল শরীরের পক্ষে মোটেই ভাল নয়।

লোহার পাত্র: অনেকেই নিয়মিত লোহার কড়াইতে রান্না করেন। যাঁদের অ্যানিমিয়ার মতো রোগ রয়েছে, তাঁদের লোহার পাত্রে রান্না করা খাবার খাওয়ার উপদেশ দেন অনেকে। লোহার পাত্রে রান্না করলে শাক-সব্জির খাদ্যগুণও বেশি বজায় থাকে বলে দাবি করেন অনেকে। কিন্তু লোহার পাত্রে টক জাতীয় কোনও খাবার রান্না করলে তাঁর স্বাদ বিগড়ে যেতে পারে। আবার এগুলি ঠিক রাখাও মুশকিল। লোহার পাত্রে খুব তাড়াতাড়ি মরচে পড়ে যায়। সেই পাত্রে না খাওয়াই ভাল। তাই ধোয়ার পর জল বসতে দেওয়া উচিত নয়।

রুপোর পাত্র: ছোটবেলায় শিশুদের রুপোর ঝিনুকে দুধ খাওয়ানো হয়, এতে বাচ্চাদের স্বাস্থ্যের উন্নতি হয়। রুপোর বাসনে থাকা উপাদান মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। তাই রুপোর থালা, বাটি বা চামচে খাবার খাওয়া খুবই স্বাস্থ্যকর। রুপোর বাসনে জীবাণু সংক্রমণ হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE