Advertisement
০৫ মে ২০২৪
Banana

Health Tips: কলা কি খুবই ‘বিতর্কিত’ ফল? কেন এমন বলেন অনেকে

কলা খেলে কী হয়? লাভ না কি ক্ষতি? কোন দিকে পাল্লা ভারী? রইল তালিকা।

কলা কি শরীরের জন্য ভাল না কি মন্দ?

কলা কি শরীরের জন্য ভাল না কি মন্দ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ১৩:১১
Share: Save:

রোজ একটি বা দু’টি করে কলা অনেকেই খান। কলা যেমন খুব দ্রুত শরীর চনমনে করে, তেমনই কলার নানা পুষ্টিগুণ শরীরের অনেক উপকার করে। কিন্তু কলা কি শুধুই উপকারী? অনেকেরই মত, কলা শরীরের কিছু কিছু ক্ষতিও করে। মেদ বাড়িয়ে দেয় এবং রক্তে শর্করার পরিমাণও বাড়িয়ে দেয়। কিন্তু এই কথাগুলি কি আদৌ সত্যি? কেন কলা নিয়ে এত বিতর্ক?

কলা খেলে কী হয়? লাভ না কি ক্ষতি? কোন দিকে পাল্লা ভারী? রইল তালিকা।

• অনেকেরই মত, কলা মেদ বাড়িয়ে দিতে পারে। যদিও বিজ্ঞানীরা বলছেন, এই দাবিটি পুরোপুরি ঠিক নয়। কারণ কলায় কোনও ফ্যাট নেই। ফলে এটি খেলে ওজন বাড়ার আশঙ্কা কমই থাকে।

• অনেকেই আবার বলেন, কলা খেলে কোষ্টকাঠিন্য বেড়ে যেতে পারে। কিন্তু সেটি নিয়েও দ্বিমত রয়েছে। বেশির ভাগ পুষ্টিবিদের মত, কলা খেলে সহজে পেট পরিষ্কার হয়।

• কলা রক্তচাপ বাড়িয়ে দেয় বলেও দাবি করেন কেউ কেউ। তাই হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে বা রক্তচাপ বেশি থাকলে কলা খাওয়া উচিত নয়। যদিও এই কথাটিও অস্বীকার করেন বেশির ভাগ পুষ্টিবিদ। তাঁদের মতে, কলা এমন কোনও সমস্যার সৃষ্টি করে না।

• ডায়াবিটিস থাকলে কি কলা খাওয়া উচিত নয়? এমনই মনে করেন অনেকে। যদিও চিকিৎসকদের অনেকেরই মত, কলা রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE