Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Weight Loss: কী ভাবে খাওয়াদাওয়া করলে দ্রুত ওজন কমতে পারে

ওজন কমাতে হলে আসলে প্রথমেই জীবনযাত্রায় কিছু বদল আনতে হবে। কিছু অভ্যাস ত্যাগ করতে হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ নভেম্বর ২০২১ ২১:১০
খাওয়ার অভ্যাস বদলালে কি কমবে ওজন?

খাওয়ার অভ্যাস বদলালে কি কমবে ওজন?
ছবি: সংগৃহীত

ওজন কমানোর চেষ্টা করেন অনেকেই। কিন্তু অনেক শরীরচর্চা করেও বহু ক্ষেত্রে কোনও কাজ হয় না। কেউ আবার প্রায় সব খাওয়াদাওয়া ছেড়ে দিয়েও কোনও সমস্যার সমাধান করতে পারেন না।

ওজন কমাতে হলে আসলে প্রথমেই জীবনযাত্রায় কিছু বদল আনতে হবে। কিছু অভ্যাস ত্যাগ করতে হবে। আবার নতুন কিছু অভ্যাস রপ্তও করতে হবে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল খাওয়াদাওয়ার অভ্যাসে কিছু পরিবর্তন আনা।

Advertisement



খাওয়াদাওয়ার কোন কোন বিষয়ে নজর দিতে হবে?

১) অনেকেই ভাবেন রাতের খাবার খাওয়া বন্ধ করলে দ্রুত ওজন কমবে। কিন্তু তেমন হয় না। বরং অনেক ক্ষণ খালি পেট থাকায় অন্যান্য শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

২) সকাল ও দুপুরের খাওয়ার মাঝে অনেক ক্ষণ ফাঁকা সময় থাকে? এমন করা চলবে না। বরং বার বার অল্প অল্প করে খেতে হবে। তা হলে একসঙ্গে অনেকটা খাবার খেয়ে ফেলার প্রবণতা কমবে।

৩) অনেকেই ওজন কমানোর জন্য কম খেতে চান। তার জন্য অল্প খাবারে পেট ভরানোর চেষ্টা করেন। এর ফলে যা হয়, তা হল বেশি কার্বোহাইড্রেট খাওয়ার দিকে ঝোঁক যায়। তা করলে চলবে না।

৪) রাতে কখনও ভারী খাবার খাবেন না। পাতে হাল্কা খাবার রাখুন। আর অবশ্যই ৮টার মধ্যে নৈশভোজ সেরে ফেলুন। তাতে খাবার হজম করা সহজ হবে। খাবার দ্রুত হজম হলে তার প্রভাবও দেখা দেবে ওজনের উপর।

৫) বেশি প্রোটিনযুক্ত খাবার খান। তা হলে ওজন কমলেও কর্মক্ষমতা কমবে না।

আরও পড়ুন

Advertisement