Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Oats alternatives: রোজ ওট্‌স খেতে ভাল লাগে না? রয়েছে প্রচুর স্বাস্থ্যকর বিকল্প

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ নভেম্বর ২০২১ ১৮:৪৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ওজন ঝরানোর সময়ে গরম ওটসের সঙ্গে মরসুমি ফল এবং কিছু ড্রাই ফ্রুট সবচেয়ে ভাল জলখাবার। ওটসে যে পরিমাণ ফাইবার থাকে, তাতে পেট ভরা থাকে বহু ক্ষণ। ফাইবার ছাড়াও রয়েছে প্রোটিন, যা শরীরের পেশি গড়তে সাহায্য করে। পাশাপাশি রয়েছে এমন কিছু পুষ্টিগুণ, যা শরীরের বিপাক হার বাড়িয়ে নানা অঙ্গ-প্রতঙ্গের যত্ন নেয়। তবে ওটসের যে সবচেয়ে বড় সুবিধা, তা হল নানা ভাবে সহজেই রান্না করে ফেলা যায় এই খাবারটি।

কিন্তু রোজ একই খাবার খেতে কারই বা ভাল লাগে? মাঝেমাঝে তো স্বাদবদল করার ইচ্ছা সকলেরই হতে পারে। যদি একই পুষ্টিগুণ সমৃদ্ধ কোনও বিকল্প খাবার খোঁজেন, তা হলে নীচের তালিকায় চোখ বুলিয়ে নিতে পারেন। এর প্রত্যেকটিই জলখাবার হিসাবে সমান কার্যকর।
১। ডালিয়া

ডালিয়া ফুটিয়ে সব্জি দিয়ে জলখাবার বানাতে পারেন। আবার খিচুড়ির মতোও খেতে পারেন। ডালিয়ায় ভিটামিন বি৬, ফোলেট, কপার, ম্যাগনেশিয়াম ও আরও নানা পুষ্টিগুণ রয়েছে। ডালিয়া খেলে অনেক ক্ষণ পেট ভরতিও থাকে।

Advertisement

২। রাগি

বিভিন্ন শস্যের মধ্যে রাগি তুলনামূলক ভাবে অনেক বেশি পুষ্টিগুণে ভরপুর। ১০০ গ্রাম রাগিতে রয়েছে ৩০০ মিলিগ্রাম ক্যালশিয়াম। পাশাপাশি থাকে প্রোটিন, আয়রন, পটাশিয়াম এবং অন্য পুষ্টিগুণ। রাগি দুধে ফুটিয়ে খেতে পারেন। আবার ক্যালোরি কম করতে চাইলে গরম জলেও রান্না করতে পারেন। যাঁদের অ্যানিমিয়া বা ডায়াবিটিস রয়েছে, তাঁদের জন্য এই জলখাবার অত্যন্ত উপকারী।

৩। পদ্মবীজের পায়েস

পায়েস খেতে ইচ্ছা করছে? চালের বদলে ব্যবহার করুন পদ্মের বীজ। বাজারে মখনা নামে পরিচিত। ৫০ গ্রাম শুকনো খোলায় ভাজা মখানায় রয়েছে মোটে ১৮০ গ্রাম ক্যালোরি। অথচ ফাইবার, ম্যাগনেশিয়াম এবং আরও নানা পুষ্টিগুণ যা ওজন কমাতে সাহায্য করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৪। সব্জি দিয়ে জোয়ার

যদি মরসুমি সব্জি দিয়ে জোয়ারের খিচুড়ি তৈরি করে ফেলতে পারেন, তা হলে পেট ভর্তি থাকবে অনেক ক্ষণ। এতে পাবেন ভিটামিন বি, প্রোটিন, ফাইবার, ম্যাগনেশিয়াম এবং আরও অনেক পুষ্টিগুণ।

আরও পড়ুন

Advertisement