Advertisement
০২ মে ২০২৪
Diaper

ডায়াপার শিশুর স্বাস্থ্যহানি ঘটাতে পারে, বদলে কী ব্যবহার করতে পারেন?

চিকিৎসকরা জানাচ্ছেন, কোনও কোনও ডায়াপারে এমন কিছু পদার্থ থাকে, যা শিশুর স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হতে পারে। বিকল্প হিসাবে কী ব্যবহার করতে পারেন?

Symbolic Image.

ডায়াপারে এমন কিছু পদার্থ থাকে, যা শিশুর স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হতে পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৯:২৯
Share: Save:

একরত্তি শিশুর যত্ন নেওয়া সহজ নয়। বাবা-মাকে বেশি সতর্ক থাকতে হয়। শিশুর পরিচ্ছন্নতা বজায় রাখা সবচেয়ে জরুরি। তার জন্য অনেকেই বাইরে তো বটেই, এমনকি বাড়িতেও সন্তানকে সারা ক্ষণ ডায়াপার পরিয়ে রাখেন। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, কোনও কোনও ডায়াপারে এমন কিছু পদার্থ থাকে, যা শিশুর স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

ডায়াপারে মূলত ফ্যালেট নামক একটি পদার্থ থাকে। যা শিশুর শরীরের জন্য অত্যন্ত বিপজ্জনক। ডায়াপার যে হেতু দীর্ঘ ক্ষণ শিশুর শরীরের সংস্পর্শে থাকে, তাই এই ধরনের উপাদান দেহে প্রবেশ করার আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। ফ্যালেট দেহের বিভিন্ন গ্রন্থির উপর নেতিবাচক প্রভাব ফেলে।

Symbolic Image.

ডায়াপারের বদলে সুতির কাপড় ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত।

তাই কৃত্রিম প্রক্রিয়ায় বানানো ডায়াপারের বদলে সুতির কাপড় ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এতে কী কী সুফল পাওয়া যায়?

অর্থের সাশ্রয় হবে

একটি ডায়াপার এক বারের বেশি ব্যবহার করা যায় না। ফলে দিনে বেশ কয়েকটি ডায়াপার প্রয়োজন হয়। কিন্তু ডায়াপারের বদলে যদি সুতির কাপড় ব্যবহার করতে পারেন, তা হলে নোংরা হয়ে গেলেও তা ভাল করে কেচে আবার ব্যবহার করতে পারবেন। এতে অর্থের সাশ্রয়ও হবে।

সংক্রমণের ভয় নয়

ডায়াপারে নানা ধরনের রাসায়নিক পদার্থ থাকে। শিশুর দেহ খুব স্পর্শকাতর। রাসায়নিক উপাদানের সংস্পর্শে এসে ত্বকে নানা ধরনের সংক্রমণের ভয় থাকে। ডায়াপার অনেক ক্ষণ পরিয়ে রাখার ফলেই এমন হয় মূলত। ঝুঁকি এড়াতে সুতির নরম কাপড় ব্যবহার করাই শ্রেয়।

বেশি ভাল শোষণ হয়

ডায়াপার পরানোর ফলে অনেক সময় ঠান্ডা লেগে যায় শিশুর। কারণ, আধুনিক ডায়াপারগুলিতে ঠিকঠাক মূত্র শোষিত হয় না। অনেক সময় ভিজে ডায়াপার পরে থাকার জন্য ঠান্ডা লাগে। এর চেয়ে সুতির কাপড় বেশি ভাল শোষণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diaper child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE