Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Skin care

Cracked heels causes: পায়ের গোড়ালি ফাটা কিসের লক্ষণ জানেন কি

গোড়ালি ফাটার সমস্যাকে অবহেলা করাই দস্তুর। অথচ পা ফাটা হতে পারে গভীরতর সমস্যার লক্ষণ

গোড়ালি ফাটে কেন

গোড়ালি ফাটে কেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫৪
Share: Save:

পা ফাটার সমস্যা নতুন নয়। কমবেশি সকলেই কোনও না কোনও বয়সে এই সমস্যার মুখোমুখি হন। আর পায়ের গোড়ালি যদি ফেটে থাকে, তবে পা ঢাকা জুতো না পরলে খুবই খারাপ দেখাতে পারে পা। সমস্যা থাকলেও আজও বহু মানুষ এই সমস্যার কারণ সম্পর্কে অবগত নন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। পা ফাটার একাধিক কারণের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য কারণ ভিটামিনের অভাব। বিশেষত ভিটামিন বি ও ভিটামিন সি ত্বকের যত্নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ভিটামিনগুলির অভাবে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। যার মধ্যে অন্যতম পায়ের গোড়ালি ফেটে যাওয়া।

২। জলশূন্যতা পা ফাটার আরও একটি কারণ। পরিবেশের আর্দ্রতা কম থাকা, কম জল পান করা কিংবা শুষ্ক পরিবেশে দীর্ঘ ক্ষণ হাঁটাহাঁটি করার ফলে পায়ের ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে চামড়া শুকিয়ে ও ফেটে যেতে পারে।

৩। এক্সিমা এমন এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবে ফাটতে পারে পা। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গটি দেখা যায় তাকে বিজ্ঞানের ভাষায় বলে অ্যাটপিক ডার্মাটাইটিস। সারা দেহের যে কোনও স্থানেই এই রোগ হতে পারে। তবে এই রোগের সঠিক কারণ সম্পর্কে নিশ্চিত নন বিশেষজ্ঞরা।

৪। সোরিয়াসিস রোগের ক্ষেত্রেও পা ফাটা দেখা যেতে পারে। পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকে এই রোগে। তবে ক্ষেত্র বিশেষে এটি ছড়িয়ে পড়তে পারে পায়ের গোড়ালিতেও। তবে এই রোগটি সাধারণত দীর্ঘস্থায়ী ভাবে হয়।

সাধারণত যখন জলবায়ুর শুষ্কতার ফলে পায়ের গোড়ালির চামড়া ফেটে যায় তখন ঘরোয়া উপাচারেই তার নিরাময় সম্ভব। কিন্তু সমস্যা যদি গভীর হয় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিশেষত যদি এই সমস্যা দীর্ঘদিন স্থায়ী হয় বা রোগীর যদি ডায়াবিটিস জাতীয় সমস্যা থাকে তবে ঝুঁকি নেওয়া ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Disease Feet Heel Shoes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE