Advertisement
১১ মে ২০২৪
Online Dating

Dating: ডেটিং অ্যাপে কোন ছবি ব্যবহার করলে বেশি আকৃষ্ট হন মানুষ? কী বলছে সমীক্ষা

নিজের মনের মতো সঙ্গী খুঁজে নিতে সাম্প্রতিক কালে অনেকেই ঝুঁকছেন ডেটিং অ্যাপের দিকে।

ডেটিং অ্যাপ ব্যবহার করেন কি?

ডেটিং অ্যাপ ব্যবহার করেন কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৫৩
Share: Save:

গোটা বিশ্বজুড়ে মনের মানুষ খুঁজে নিতে ক্রমেই বাড়ছে অনলাইন ডেটিং অ্যাপের ব্যবহার। এই ধরনের অ্যাপে নেটমাধ্যমে খুঁজে নেওয়া যায় নিজের পছন্দের মানুষকে। অনেক ক্ষেত্রেই যেহেতু নেটমাধ্যমে দেখতে পাওয়া মানুষটি ব্যক্তিগত ভাবে পরিচিত নন, তাই কাকে কার পছন্দ হবে সেই ব্যাপারটি প্রাথমিক ভাবে নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইলটি কেমন ভাবে গঠিত তার উপর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সম্প্রতি অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের করা একটি গবেষণা বলছে, যাঁরা নিজের প্রোফাইলে যৌন ইঙ্গিতপূর্ণ ছবি ব্যবহার করেন তাঁদেরকে খুব একটা পছন্দ করেন না অপর দিকের মানুষরা। ২৬২ জন তরুণ তরুণীর উপর করা এই সমীক্ষায় মূলত দুই ধরনের প্রোফাইল নির্মাণ করা হয়েছিল। এই প্রোফাইলগুলির সব ক’টিতেই লিখিত বিবরণ ছিল মোটামুটি এক, কিন্তু ব্যবহৃত ছবি ছিল মূলত দুই ধরনের। এক দিকে ব্যবহৃত হয়েছিল সাধারণ ছবি, অপর দিকে ব্যবহার করা হয়েছিল এমন কিছু ছবি যা যৌন ইঙ্গিতপূর্ণ।

এই সমীক্ষায় অংশ নেওয়া মানুষদের মধ্যে সকলেই ছিলেন বিষমকামী। প্রত্যেককে দু’টি করে দুই ধরনের প্রোফাইল দেখানো হয়। গবেষণার ফল বলছে, যৌন ইঙ্গিতপূর্ণ ছবি দেওয়া প্রোফাইলগুলি মোটেই পছন্দ করেননি সমীক্ষায় অংশগ্রহণকারী মানুষ। গবেষকদের দাবি, উল্টে ক্ষেত্র বিশেষে এই ধরনের ছবি নেতিবাচক প্রভাব ফেলেছে অপর দিকের মানুষটির মনে। তবে এ কথা মনে রাখতেই হবে যে, কোন ছবি কী ইঙ্গিত বহন করে তা অনেকটাই ব্যক্তিনির্ভর। তাই এই ফলাফলকে ধ্রুব সত্য বলে বিবেচনা করা অনর্থক হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Dating dating app Profile Picture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE