Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Obesity

হার্টের রোগ থেকে ক্যানসার, বিশ্ব জুড়ে সর্বত্র চোখ রাঙাচ্ছে মৃত্যুদূত স্থূলত্ব

চিকিৎসকদের মতে, দেহে মেদ থাকা ভাল। কিন্তু এই মেদ যখন প্রয়োজনের তুলনায় অতিরিক্ত হয়ে যায়, তখনই সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

Symbolic image of Obesity

বিশ্ব জুড়ে প্রতি বছর প্রায় ২৮ লক্ষ মানুষ অতিরিক্ত ওজন বা স্থূলতার কারণে প্রাণ হারান। ছবি- সংগৃহীত

শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১০:০০
Share: Save:

ওজন বেড়ে যাওয়া বা স্থূলতার সমস্যা এখন আর নির্দিষ্ট গণ্ডিতে আটকে নেই। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে এই সমস্যা এখন ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। পরিসংখ্যান বলছে, বিগত ৫০ বছরে মানুষের শরীরে স্থূলত্বের পরিমাণ তিন গুণ হারে বেড়েছে। এই ধারা অব্যাহত থাকলে ২০৩৫ সালের মধ্যে গোটা বিশ্বের ১৯০ কোটি মানুষ স্থূলতার শিকার হবেন। চিকিৎসকদের মতে, দেহের ওজন এবং উচ্চতার নিরিখে যাঁদের বডিমাস ইনডেক্স ৩০-এর বেশি, তাঁদের এই গোত্রের মধ্যে ফেলা হয়। বিশ্ব জুড়ে প্রতি বছর প্রায় ২৮ লক্ষ মানুষ অতিরিক্ত ওজন বা স্থূলতার কারণে প্রাণ হারান। দেহের এই বাড়তি ওজন হৃদ্‌রোগ, ডায়াবিটিস, লিভারের নানা রকম সমস্যা, এমনকি ক্যানসারকেও ডেকে আনে।

Symbolic image of Obesity

স্থূলত্বের সঙ্গে কিন্তু উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, খারাপ কোলেস্টেরল এবং হৃদ্‌রোগের প্রত্যক্ষ যোগ রয়েছে। ছবি- সংগৃহীত

দীর্ঘ দিন ধরে অস্বাস্থ্যকর জীবনযাপন করা, শরীরচর্চা না করা, উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া স্থূলত্বের জন্য দায়ী। তবে চিকিৎসকদের মতে, দেহে মেদ থাকা ভাল। কিন্তু এই মেদ যখন প্রয়োজনের তুলনায় অতিরিক্ত হয়ে যায়, তখনই সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। যার ফলে শরীরে নানা জায়গা ব্যথা, মেরুদণ্ডের আকৃতি নষ্ট হওয়া এবং অস্থিসন্ধির সমস্যাও দেখা যায়। হালের সমীক্ষায় দেখা গিয়েছে, বেশ কিছু ক্যানসারের কারণ কিন্তু স্থূলত্ব। এ ছাড়াও স্থূলত্বের সঙ্গে কিন্তু উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, খারাপ কোলেস্টেরল এবং হৃদ্‌রোগের প্রত্যক্ষ যোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Obesity Obesity Control Silent Killer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE