Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Bone Health

কমবয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে চান? সুস্থ থাকতে এড়িয়ে চলবেন কোন খাবারগুলি?

সুস্থ ভাবে চলাফেরা করতে হাড়ের যত্ন নেওয়া প্রয়োজন। চিকিৎসকরা জানাচ্ছেন, এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি খেলে হাড় ক্ষয়ের আশঙ্কা দ্বিগুণ হয়। হাড় ভাল রাখতে সেই খাবারগুলি এড়িয়ে চলাই শ্রেয়।

হাড়ের যত্ন নিতে ক্যালসিয়ামের ভূমিকা প্রধান। 

হাড়ের যত্ন নিতে ক্যালসিয়ামের ভূমিকা প্রধান।  প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ২১:৩৬
Share: Save:

ক্যালশিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়াদাওয়া, শরীরচর্চার অভাব— এমন কিছু কারণে কম বয়সেই হাড়ের ক্ষয় শুরু হয়। হাড়ের যত্ন নিতে ক্যালসিয়ামের ভূমিকা প্রধান। এর ঘাটতি তাই হাড় ক্ষয়ের অন্যতম কারণ, কিন্তু একমাত্র নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এমন কয়েকটি খাবার রয়েছে যেগুলি নিয়মিত খেলে হাড় ক্ষয়ের আশঙ্কা দ্বিগুণ হয়। হাড় ভাল রাখতে সেই খাবারগুলি এড়িয়ে চলাই শ্রেয়।

Advertisement

নরম পানীয়

গরমে স্বস্তি পেতে অনেকেই ভরসা রাখেন বোতলবন্দি নরম পানীয়ে। চিকিৎসকরা জানাচ্ছেন, এই ধরনের পানীয়ে ফসফরিক অ্যাসিড থাকে। মাত্রাতিরিক্ত হারে এই ধরনের পানীয় খাওয়ার ফলে ফসফরিক অ্যাসিড শরীরে জমা হতে থাকে। এই অম্ল উপাদানটি হাড় ক্ষয়ের অন্যতম কারণ।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য। প্রতীকী ছবি।

প্রাণীজ প্রোটিন

Advertisement

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য। পুষ্টিবিদরাও রোজের পাতে মাছ, মাংস, ডিম রাখতে বলেন। প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস কিন্তু হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

নুন

শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে কাঁচা নুন খাওয়ার অভ্যাস কমাতে হবে। সরাসরি হাড়ের উপর প্রভাব ফেলা ছাড়াও নুন কিন্তু ক্যালসিয়ামের পরিমাণও কমিয়ে দিতে পারে। তাই বেশি নুন খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করা প্রয়োজন। রান্নাতেও বেশি নুন দেবেন না।

কফি

নিমেষে মাথার যন্ত্রণা কমাতে কফির ভূমিকা অনেকেই স্বীকার করেন। কিন্তু এতে থাকা ক্যাফিন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.