Advertisement
১৯ এপ্রিল ২০২৪
bathing

Health Tips: খাওয়ার পর স্নান করলে কেন বকেন বাড়ির গুরুজনরা? এর কি কোনও বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে

খাওয়ার পর ঈষদুষ্ণ জলে স্নান করতে ভালবাসেন অনেকে। তাতে ঘুম ভাল হয় কারও কারও। কিন্তু এতে কি শরীরের কোনও ক্ষতি হতে পারে?

খাওয়ার পর স্নান করলে শরীরের তাপমাত্রা খানিক বেড়ে যেতে পারে।

খাওয়ার পর স্নান করলে শরীরের তাপমাত্রা খানিক বেড়ে যেতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৯:৩৪
Share: Save:

স্নান করতে খুব দেরি হয়ে গিয়েছে। তাই মায়ের কাছে আবদার করলেন, ভাত দিয়ে দিতে। খাওয়া হয়ে গেলে স্নান করবেন। ব্যাস! মা বেজায় রেগে বকাঝকা শুরু করলেন। এ রকম অনিয়ম করলে শরীর খারাপ হয়ে যেতে পারে বলেও সতর্ক করলেন তিনি। এমন ঘটনা বহু বাড়িতে হয়েই থাকে। খাওয়ার পর স্নান করার জন্য গুরুজনরা বকাঝকা করেননি, এমন ঘটনা বিরল। অনেকে আবার রাতের খাবার খাওয়ার পর ঈষদুষ্ণ জলে স্নান করতে পছন্দ করেন। তাতে তাঁদের রাতের ঘুম ভাল হয় বলে মনে করেন তাঁরা। কিন্তু এই নিয়েও অনেকে আপত্তি তোলেন। তাঁদের মত, খাওয়ার পর কখনওই স্নান করা উচিত নয়। এই দাবির কি কোনও বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে?

চিকিৎসকরা খুব একটা খাওয়ার পর স্নানের পক্ষপাতী নন। কারণ ভারী কোনও খাবার খেলে তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে স্নান করলে পেশিতে টান ধরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। খাওয়ার পর আর কী কী অসুবিধা হতে পারে জেনে নিন।

ঈষদুষ্ণ জলে স্নান করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘হাইপারথার্মিক অ্যাকশন’। এতে শরীরের তাপমাত্রা এক বা দু’ডিগ্রি বেড়ে যেতে পারে। তাতে অবশ্য শরীরের ভালই হয়। এই প্রক্রিয়ার ফলে শরীরে যে বদলগুলি হয়—

১। প্রতিরোধশক্তি কাজ করা শুরু করে

২। স্নায়ু ব্যবস্থা রিল্যাক্স হতে সাহায্য করে

৩। শরীরে ঘামের গ্রন্থীগুলি কাজ করে। তাই শরীরের দূষিত পদার্থগুলি বেরিয়ে যায়

খাওয়ার পর স্বাভাবিক ভাবেই শরীরের তাপমাত্রা খানিক বেড়ে যায়। পেট ভরে খাওয়ার পর শরীরে যে আরামের অনুভব হয়, তা আদপে এই প্রক্রিয়ারই কারণে। এতে শরীরের হজম প্রক্রিয়া শুরু করার জন্য বেশি মাত্রায় রক্ত চলাচল শুরু হয়। এই সময়ে স্নান করলে শরীরে তাপমাত্রা বেশি বেড়ে যেতে পারে। তার উপর স্নান করলে কখনও কখনও হৃদ্‌স্পন্দন বে়ড়ে যায়। ভরা পেটে সেই অনুভূতিও খুব একটা সুখকর হয় না।

খাওয়ার পর স্নান করলে শরীর বিভ্রান্ত হয়ে যেতে পারে। স্নানের ফলে যেহেতু শরীরের তাপমাত্রা এমনিই বেড়ে যায়, তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ না-ও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীরে হয়ে গিয়ে শরীরে ক্লান্তি আসতে পারে। কী খাচ্ছেন সেটাও অবশ্য এ ক্ষেত্রে জরুরি। যদি বেশি ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর স্নান করেন, তা হলে হজমপ্রক্রিয়া আরও ধীর হয়ে গিয়ে গ্যাস বা অম্বলের সমস্যা দেখা দিতে পারে। তবে যদি এই যুক্তি অনুযায়ী বিচার করা হয়, তা হলে স্যালাড বা ফল খাওয়ার পর স্নান করলে তেমন কোনও সমস্যা হওয়ার কথা নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

খাওয়ার কত ক্ষণ পর স্নান করা নিরাপদ

খাওয়ার ঠিক কত ক্ষণ পর স্নান করলে শরীরের রক্ত চলাচলে সমস্যা হবে না, তা নিয়ে সে ভাবে কোনও গবেষণা হয়নি। কিন্তু স্বাভাবিক বিচারবুদ্ধি বলে, অন্তত ২০ মিনিট বিরতি রেখে তবেই স্নান করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bathing eating time Digestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE