Advertisement
০৩ মে ২০২৪
UTI Prevention Tips

গরমে মূত্রনালিতে সংক্রমণের আশঙ্কা বাড়ে, ঠেকাবেন কী করে?

গরম পড়লেই মূত্রনালি সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়? কেন এমনটা হয়? সংক্রমণের হাত থেকে রেহাই পাবেন কী করে?

Image of Stomach ache.

মূত্রনালির সংক্রমণে ভুগছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৯:৩৩
Share: Save:

গরমের মরসুমে ঘন ঘন জ্বর আসছে রিয়ার। তলপেটে যন্ত্রণা, কোনও কিছুই করতে ইচ্ছে করছিল না ওঁর। চিকিৎসকের কাছে গিয়ে জানা গেল মূত্রনালিতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হয়েছে। ইউটিআই-এর সমস্যা গরমের দিনে অনেকটাই বেড়ে যায়। সংক্রমণের পর তার বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা না নিলে বা চিকিৎসা না করালে এই রোগের হাত ধরে শরীরে কিডনির অসুখ বাসা বাঁধতে পারে। অনেক মহিলাই এই রোগে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই বাজারচলতি কিছু ওষুধ খেয়ে ফেলেন কিংবা নানা রকম জেল ব্যবহার করা শুরু করেন। স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে, এই প্রবণতা অত্যন্ত খারাপ।

প্রস্রাবের সময় জ্বালা, ঘোলাটে প্রস্রাব, শ্রোণিদেশে যন্ত্রণা, প্রস্রাবে দুর্গন্ধ— এই সব উপসর্গ দেখলেই সতর্ক হন।

গরমের দিনে কেন বাড়ে ইউটিআই-এর ঝুঁকি?

গরমের মরসুমে অনেকের শরীরেই জলের ঘাটতি দেখা যায়। শরীরে জলের ঘাটতি হলে প্রস্রাবের পরিমাণও কমে যায়। শরীরে প্রস্রাব বেশি ক্ষণ জমা থাকলে ব্যাক্টেরিয়াগুলি বৃদ্ধির সুযোগ পায় ফলে ইউটিআই-এর ঝুঁকি বাড়ে।

symbolic image.

—প্রতীকী ছবি।

কী ভাবে রেহাই পাবেন?

গরমের দিনে শরীর চাঙ্গা রাখতে হলে বেশি করে জল খাওয়া ছাড়া উপায় নেই। এই সময় ইউটিআই-এর ঝুঁকি এড়িয়ে চলতে হলে ক্যাফিনজাতীয় পানীয় ও অ্যালকোহল থেকে দূরে থাকাই ভাল। যোনি অঞ্চলে কোনও রকম স্প্রে, পাউডার না লাগানোই ভাল। এই সময় সুতির অন্তর্বাস পরার পরামর্শ দেন চিকিৎসকেরা। সংক্রমণের ঝুঁকি এড়াতে চাইলে ডায়েটে বেশি করে প্রোবায়োটিক রাখতে হবে। দই প্রোবায়োটিকের ভাল উৎস, তাই রোজ টক দই খেতে হবে। দইয়ের ঘোল, লস্যি, দই দিয়ে বানানো ফ্রুট স্যালাডও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UTI summer Healh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE