Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Headaches After Shower

‘শাওয়ার’-এর জল চুল বেয়ে নামতেই শুরু তীব্র মাথা যন্ত্রণা! এমনটা কি কোনও রোগের লক্ষণ?

এ ক্ষেত্রে রক্তচাপ, হাইপারটেনশন নিয়ন্ত্রণ করার ওষুধেই সমস্যার সমাধান করা সম্ভব। তবে এই সমস্যা একেবারেই দূর হয়ে যায় না। তাকে নিয়ন্ত্রণ করা যায় মাত্র।

Image of Shower Bath.

শাওয়ার খুলে গরম জলে স্নান করার পর এমন তীব্র মাথাযন্ত্রণা হচ্ছে? —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২০:২৫
Share: Save:

স্নান-খাওয়া সেরেই রোজ কাজে বেরোন পলাশ। প্রতি দিনের মতো শাওয়ার খুলে গরম জলে স্নান করতেই হঠাৎ মাথার যন্ত্রণা শুরু। সকাল থেকে শারীরিক তেমন কোনও অসুবিধা হয়নি। তেমন চড়া রোদেও বেরোননি। জলখাবারেও এমন কিছু খাননি যে, সেখান থেকে গ্যাস হয়ে মাথাযন্ত্রণা শুরু হবে। অথচ স্নান করার পর এমন তীব্র মাথাযন্ত্রণা শুরু হয়েছে যে, কাজে বেরোনোই দুষ্কর হয়ে উঠেছে। অথচ এমনটা হওয়ার কোনও কারণ নেই। একটা সময় পর যন্ত্রণা এমন অসহ্য হয়ে উঠল যে, অফিসে না গিয়ে চিকিৎসকের কাছে দৌড়তে হল। চিকিৎসকেরা প্রাথমিক পরীক্ষায় তেমন কিছু না পেয়ে মস্তিষ্কের স্ক্যান করতে বলেন। পরীক্ষার পর ধরা পড়ে যে, পলাশ বিরল এক রোগ ‘বিপিএইচ’ অর্থাৎ, ‘বার্থ রিলেটেড হেডেক’-এ আক্রান্ত। মাথায় জল দেওয়ামাত্র যন্ত্রণা শুরু হয় এই রোগের ক্ষেত্রে।

চিকিৎসকেরা বলছেন, বিরল হলেও এই রোগ মারণ নয়। কারও ক্ষেত্রে মাথা যন্ত্রণা, আবার কারও ক্ষেত্রে হাঁপিয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। এ ক্ষেত্রে রক্তচাপ, হাইপারটেনশন নিয়ন্ত্রণ করার ওষুধেই সমস্যার সমাধান করা সম্ভব। তবে এই সমস্যা একেবারে দূর হয়ে যায় না। তাকে নিয়ন্ত্রণ করা যায় মাত্র। কখন, কবে হঠাৎ এই যন্ত্রণা শুরু হবে, সে কথা আগে থেকে আন্দাজ করাও সম্ভব নয়। পরিস্থিতি সামলানো মুশকিল হলে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। তবে প্রাথমিক ভাবে মাথার যন্ত্রণা সামাল দিতে কিছু জিনিস মাথায় রাখা জরুরি।

১) মাথাব্যথা শুরু হলে তার উপর জোর দিয়ে এমন কোনও কাজ না করাই ভাল।

২) ঘরে-বাইরে কাজ সামাল দিতে গিয়ে পর্যাপ্ত বিশ্রামের অভাব হচ্ছে না তো? সে দিকেও নজর দিতে হবে।

৩) শরীরে জলের অভাব হলেও অনেক সময়ে মাথায় ব্যথা হতে পারে। তাই পর্যাপ্ত জল খাওয়া হচ্ছে কিনা, তা-ও মাথায় রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE