Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pregnancy

Bizarre Disease: উদরের স্ফীতি দেখে সবাই বলছিলেন অন্তঃসত্ত্বা, পরীক্ষায় দেখা গেল অন্য কিছু

ইংল্যান্ডের এসেক্সের বাসিন্দা, বছর পঁয়ত্রিশের ফ্রানচেসকা ফ্ল্যাক আসলে এক প্রকার বিরল ও দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আক্রান্ত।

বিরল এই অসুখ নিয়ে বিভ্রান্ত রোগী

বিরল এই অসুখ নিয়ে বিভ্রান্ত রোগী ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ১৪:৪০
Share: Save:

একই প্রশ্ন শুনতে শুনতে ক্লান্ত হয়ে গিয়েছেন তিনি। দেখা হওয়া মাত্রই অধিকাংশ মানুষ তাঁকে একই প্রশ্ন করেন, তিনি অন্তঃসত্ত্বা কি না। শেষমেশ এই প্রশ্নের উত্তর দিতে নেটমাধ্যমকে বেছে নিলেন ইংল্যান্ড নিবাসী এক মহিলা। ফ্রানচেসকা ফ্ল্যাক নাম্নী ওই মহিলা নেটমাধ্যমে নিজের পেটের ছবি প্রকাশ করে জানিয়েছেন, আদৌ অন্তঃসত্ত্বা নন তিনি।

ফ্রানচেসকা ফ্ল্যাক

ফ্রানচেসকা ফ্ল্যাক ছবি: সংগৃহীত

কিন্তু কেন এই ধোঁয়াশা? ইংল্যান্ডের এসেক্সের বাসিন্দা, বছর পঁয়ত্রিশের ফ্রানচেসকা ফ্ল্যাক আসলে এক প্রকার বিরল ও দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আক্রান্ত। এই রোগে পাচিত খাদ্য এমন ভাবে পেটে জমা হতে থাকে যে, বেলুনের মতো ফুলে ওঠে পেট। ওই অবস্থায় তাঁকে দেখে অন্তঃসত্ত্বা মনে হওয়াও অস্বাভাবিক নয়। শুধু পেট ফুলে ওঠাই নয়, পেটে প্রবল ব্যথাও অনুভূত হয় এই রোগে। ফ্রানচেসকা জানিয়েছেন, এর আগেও পেটের একাধিক সমস্যায় আক্রান্ত হয়েছিলেন তিনি। কুড়ি বছর বয়সে ‘ইরিটেবল বাওয়েল সিনড্রোম’ ও ‘ক্রন্স ডিজিজ’-এ আক্রান্ত হয়েছিলেন তিনি।

দুই সন্তানের মা ফ্রানচেসকা জানাচ্ছেন, এই রোগে একেবারেই ভেঙে গিয়েছে তাঁর আত্মবিশ্বাস। খাদ্যতালিকায় বদল আনা থেকে নিয়মিত শরীরচর্চা করা— রোগ থেকে রেহাই পেতে চেষ্টা করেছেন সবই। কিন্তু কোনও কিছুতেই মেলেনি উপশম। বর্তমানে দুগ্ধজাত পদার্থ, রেড মিট, নরম পানীয় ও কফি খাওয়া একেবারেই ছেড়ে দিয়েছেন বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy Constipation Rare Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE