Advertisement
০২ মে ২০২৪
Weight Loss Tips

চটজলদি রোগা হতে চাইছেন? প্রাতরাশে ৫ খাবার ভুলেও খাবেন না

পুষ্টিবিদদের মতে, রোগা হতে চাইলে সকালের খাবার হতে হবে সবচেয়ে ভারী। যত দিন বাড়বে খাবার ততই হালকা হবে। সকালের জলখাবারে অনেকেই এমন কিছু খাবার খেয়ে ফেলেন, যা চুপিসারে শরীরে মেদ জমা করতে শুরু করে। তাই ডায়েটের পর্বে প্রাতরাশে কোন খাবারগুলি বাদ রাখবেন, রইল হদিস।

রোগা হতে চাইলে কোন ৫ খাবার সকালে খাওয়া চলবে না।

রোগা হতে চাইলে কোন ৫ খাবার সকালে খাওয়া চলবে না। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১১:৩৭
Share: Save:

রোগা হতে ডায়েট শুরু করেছেন? ওজন ঝরানোর ক্ষেত্রে কী খাচ্ছেন সেটা যেমন নজরে রাখা জরুরি তেমনই কখন খাচ্ছেন, সেটাও গুরুত্বপূর্ণ। পুষ্টিবিদদের মতে, রোগা হতে চাইলে সকালের খাবার হতে হবে সবচেয়ে ভারী। যত দিন বাড়বে খাবার ততই হালকা হবে। সকালের জলখাবারে অনেকেই এমন কিছু খাবার খেয়ে ফেলেন, যা চুপিসারে শরীরে মেদ জমা করতে শুরু করে। তাই ডায়েটের পর্বে প্রাতরাশে কোন খাবারগুলি বাদ রাখবেন, রইল হদিস।

পাউরুটি: পাউরুটিতে খানিকটা জ্যাম, জেলি কিংবা মাখন মাখিয়ে খেয়ে নিলেই আলাদা করে জলখাবার তৈরির ঝক্কি থাকে না। কিন্তু ওজন কমানোর ইচ্ছে থাকলে পাউরুটি না খাওয়া ভাল। ব্রাউন ব্রেডেও কিন্তু রয়েছে প্রচুর পরিমাণে শর্করা। সেই সঙ্গে গ্লাইসেমিক ইনডেক্সও বেশি। কাজ কমাতে গিয়ে ওজন বেড়ে যাক, তা না চাইলে পাউরুটি এড়িয়ে চলুন।

সকালের জলখাবারে অনেকেই এমন কিছু খাবার খেয়ে ফেলেন, যা চুপিসারে শরীরে মেদ জমা করতে শুরু করে।

সকালের জলখাবারে অনেকেই এমন কিছু খাবার খেয়ে ফেলেন, যা চুপিসারে শরীরে মেদ জমা করতে শুরু করে।

ফলের রস: ওজন কমাতে ফল খাওয়া প্রয়োজন। কিন্তু বাজারচলতি ফলের রস নয়। এ ধরনের পানীয়ে বাড়তি চিনি থাকে। সেটার পরিমাণ অনেক বেশি। ফাইবার নেই বললেই চলে। বাজার থেকে কেনা ফলের রসে চিনি ও রাসায়নিক মাত্রা অনেক বেশি থাকে। তাই প্যাকেটবন্দি ফলের রস খেয়ে মেদ ঝরানো যায় না। বরং বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

গ্রিক ইয়োগার্ট: ওজন কমানোর পর্বে দই রাখা আবশ্যক। তবে সেটা যদি বাড়িতে পাতা হয়, তা হলে খুব ভাল। একান্তই তা না হলে বাজারচলতি প্যাকেটজাত টক দই কিংবা গ্রিক ইওগার্ট খেতে পারেন। তবে কখনও বেরি, স্ট্রবেরি স্বাদের গ্রিক ইয়োগার্ট খাবেন না। এতে অনেক চিনি থাকে। ফলে এড়িয়ে চলাই ভাল।

ভাজাভুজি: ছুটির সকালে লুচি, পরোটা খেতে মন চায়। এক দিন খাওয়া যেতে পারে, তবে রোজ নয়। ডোবা তেলে ভাজা কোনও খাবার সকালে না খাওয়াই ভাল। এতে মেদ জমতে থাকে।

সসেজ, সালামি: প্রাতরাশে প্রক্রিয়াজাত কোন খাবার না খাওয়াই ভাল। সসেজ, সালামি খেতে ভাল লাগলেও প্রক্রিয়াজাত খাবারে নুন, ফ্যাট খুব বেশি মাত্রায় থাকে, তাই এই সব খাবার ওজন বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। মেদ ঝরাতে চাইলে এই সব খাবার না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE