Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Yoga Benefits

৩ আসন: শীতে নিয়মিত করলে সর্দি-কাশি, জ্বর দূরে পালাবে

সুস্থ থাকার জন্য চিকিৎসকের পরামর্শ, ওষুধ তো রয়েছেই। তবে রোগবালাই থেকে দূরে থাকতে কয়েকটি যোগাসন করতে হবে নিয়মিত।

Yoga asanas  to boost immunity this winter.

রোগবালাই থেকে দূরে থাকতে কয়েকটি যোগাসন করতে হবে নিয়মিত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৫২
Share: Save:

শীতকাল হল সর্দি-জ্বর আর গলা খুসখুসের মরসুম। আবহাওয়া পরিবর্তনের সময় এমন ছোটখাটো অসুস্থতা লেগেই থাকে। শীত যদিও বঙ্গে জাঁকিয়ে পড়েনি, তবে উত্তুরে হাওয়ায় শিহরণ লাগছে। হালকা গরমপোশাকও পরতে হচ্ছে। শীতে একটু সর্দি-কাশি হয়েই থাকে। তবে তা যাতে বাড়াবাড়ির পর্যায়ে চলে না যায়, তার জন্য সুরক্ষিত থাকতে হবে। সুস্থ থাকার জন্য চিকিৎসকের পরামর্শ, ওষুধ তো রয়েছেই। তবে রোগবালাই থেকে দূরে থাকতে কয়েকটি যোগাসন করতে হবে নিয়মিত।

সেতবন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দুটো নিতম্বের কাছে রাখুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। এ বার দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থানে ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে ৫ বার এই ভাবে অভ্যাস করুন।

অধোমুখাসন

মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এ বার কাঁধের সঙ্গে সামঞ্জস্য রেখে, শরীরের দু’পাশে দু'টি হাত রাখুন। এ বার হাতে ভর দিয়ে দেহের উপরিভাগ তুলে ধরুন। কিন্তু, কোমর থেকে পায়ের অংশ মাটির সঙ্গে ঠেকে থাকবে। এই অবস্থানে ৩০ সেকেন্ড থাকুন। ৩ থেকে ৪ বার অভ্যাস করুন।

Yoga asanas  to boost immunity this winter.

ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত।

ভুজঙ্গাসন

প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। তার পর মাটি থেকে কোমর উঁচু করে তুলে ধরুন। পা এবং হাতের উপর ভর দিয়ে রাখুন। মাটির সঙ্গে দেহের অবস্থান এমন ভাবে থাকবে, যেন দেখতে ত্রিভুজের মতো লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE