Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Prostate Cancer

বাড়ছে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি, সুরক্ষিত থাকতে পুরুষরা কোন আসন করবেন?

প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে পুরুষদের শরীরচর্চার অভ্যাস বজায় রাখা জরুরি। সুরক্ষিত থাকতে রোজ কোন যোগাসনগুলি করতে পারেন?

প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে রোজ শরীরচর্চার অভ্যাস বজায় রাখা প্রয়োজন।

প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে রোজ শরীরচর্চার অভ্যাস বজায় রাখা প্রয়োজন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৭:১৫
Share: Save:

যত দিন যাচ্ছে, পুরুষদের মধ্যে বাড়ছে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাচ্ছে, ফুসফুসের ক্যানসারের পরেই সবচেয়ে বেশি যে ক্যানসারে পুরুষরা আক্রান্ত হন, তা হল প্রস্টেট ক্যানসার। চিকিৎসকদের মতে, বয়স ৫০ পেরোলে এই অসুখের আশঙ্কা বাড়ে। এই ক্যানসার প্রাথমিক স্তরে ধরা পড়লে ভয় থাকে না। তবে বেশির ভাগ ক্ষেত্রেই প্রাথমিক পর্যায়ে প্রস্টেট ক্যানসারের লক্ষণগুলি চিনতে পারা যায় না। তাই এই ক্যানসারের লক্ষণগুলির ব্যাপারে সতর্ক থাকা জরুরি। প্রস্টেট ক্যানসার বিভিন্ন কারণে হয়। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাবারখাওয়া, শরীরচর্চা না করার অভ্যাস প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

চিকিৎসকরা জানাচ্ছেন, এই ক্যানসারের ঝুঁকি কমাতে রোজ শরীরচর্চার অভ্যাস বজায় রাখা প্রয়োজন। তবে কোনগুলি করলে এই ক্যানসারের ঝুঁকি কমবে, সেগুলি জানা জরুরি। রইল তেমন কয়েকটি যোগাসনের সন্ধান।

ভুজঙ্গাসন

মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এ বার কাঁধের সঙ্গে সামঞ্জস্য রেখে, শরীরের দু’পাশে দু’টি হাত রাখুন। এ বার হাতে ভর দিয়ে দেহের উপরিভাগ তুলে ধরুন। কিন্তু কোমর থেকে পায়ের অংশ মাটির সঙ্গে ঠেকে থাকবে। এই অবস্থানে ৩০ সেকেন্ড থাকুন। ৩ থেকে ৪ বার অভ্যাস করুন।

প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাবে নৌকাসন।

প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাবে নৌকাসন। প্রতীকী ছবি।

নৌকাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করবেন।

শলভাসন

এই আসনটি করতে প্রথমে চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দু’দিকে। হাতের তালু মাটির দিকে রেখে পা জোড়া করে উপরের দিকে তুলুন। চেষ্টা করুন, পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকুন। ৩০ সেকেন্ড মতো বিশ্রাম নিয়ে ৩ বার এই আসনটি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prostate Cancer Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE