Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Diabetes

ডায়াবিটিস আছে অথচ ধূমপানের অভ্যাস ছাড়তে পারছেন না? কী কী সমস্যা হতে পারে এর ফলে?

ডায়াবিটিস থাকলে ধূমপান করা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। ডায়াবেটিক রোগীরা ধূমপান করলে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

ডায়াবিটিস থাকলে ধূমপানের অভ্যাস ত্যাগ করা জরুরি।

ডায়াবিটিস থাকলে ধূমপানের অভ্যাস ত্যাগ করা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৩:২১
Share: Save:

ডায়াবিটিস নামক রোগটি যেন এখন জীবনের অঙ্গ হয়ে উঠছে। প্রতিটি পরিবারেই প্রায় এক জন করে এই ডায়াবেটিক রোগী আছেন। বয়স বাড়লে নয়, ইদানীং তো কমবয়সিদের মধ্যেও ডায়াবিটিস হানা দিচ্ছে। রক্তে শর্করার মাত্রা বাড়লে রোজের জীবনে অনেক নিয়ম মেনে চলতে হয়। বেশ কিছু পুরনো অভ্যাস ছাড়তে হয়। তার মধ্যে অন্যতম ধূমপান। ডায়াবিটিস থাকলে ধূমপান করা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। ডায়াবিটিসের হাত ধরে এমনিতেই অনেক রোগ-বালাইয়ের জন্ম হয়। তার উপর ধূমপান করলে, শরীরের হাল ক্রমশ অবনতির দিকে যাবে।

ডায়াবিটিস থাকলে রোজের জীবনযাপন একেবারে বদলে ফেলতে হয়। ধূমপানের অভ্যাস থেকে থাকলে, তা থেকে বেরিয়ে আসা জরুরি। ধূমপান এমনিতেই শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়। ডায়াবেটিক রোগীদের জন্য আরও অনেক জটিল সমস্যা ডেকে আনে।

ডায়াবিটিস থাকলে ধূমপানের অভ্যাসে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

হার্টের সমস্যা

ডায়াবিটিস থাকলে ধূমপান করা থেকে দূরে থাকুন। রক্তে শর্করার পরিমাণ বেশি রয়েছে, অথচ কোনও নিষেধ না মেনে ধূমপান করে যাচ্ছেন— দীর্ঘ দিন এমন চলতে থাকলে হৃদ্‌যন্ত্রে তৈরি হবে নানা জটিলতা। হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কাও থেকে যায়।

ডায়াবিটিস থাকলে রোজের জীবনযাপন একেবারে বদলে ফেলতে হয়।

ডায়াবিটিস থাকলে রোজের জীবনযাপন একেবারে বদলে ফেলতে হয়। ছবি: সংগৃহীত

কিডনির সমস্যা

ডায়াবিটিস থাকলে ধূমপান করলে কিডনিতে দেখা দিতে পারে কোনও সমস্যা। ডায়াবিটিস বশে না রাখলে এমনিতেই তার প্রভাব পড়ে কিডনিতে। সে কারণে চিকিৎসকরা শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার কথা বলে থাকেন। ধূমপান করলে সে আশঙ্কা আরও বেড়ে যেতে পারে।

টাইপ ২ ডায়াবিটিস

সব ডায়াবিটিস টাইপ ২ নয়। কিন্তু টাইপ ১ ডায়াবিটিসে নিয়ম মেনে না চললে, তা টাইপ ২ হয়ে যেতে পারে। সে কারণে সব সময় সতর্ক এবং সুরক্ষিত থাকতে বলেন চিকিৎসকরা। টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে ধূমপানের অভ্যাস। সুস্থ থাকতে ধূমপান এড়িয়ে চলুন।

আলবুমিনিউরিয়া

ডায়াবিটিসের রোগীরা ধূমপান করলে আলবুমিনিউরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। সেই সঙ্গে প্রস্রাবে প্রোটিনের পরিমাণ বেড়ে যায়। ডায়াবিটিস বাড়াবাড়ি আকার ধারণ করে। এ ছাড়া শরীরে কোনও কারণে তৈরি হওয়া ক্ষত শুকোতেও অনেক সময় লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes smoking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE