Advertisement
০৫ মে ২০২৪
High Blood Pressure

High Blood Pressure: উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে কি টকদই খাওয়া যায়? কী বলছে গবেষণা

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। বিশেষজ্ঞদের মতে, রোজ নিয়ম করে টক দই খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে উচ্চ রক্তচপের সমস্যা।

উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা মানুষদের জন্য টক দই ভাল না খারাপ?

উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা মানুষদের জন্য টক দই ভাল না খারাপ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৫:০১
Share: Save:

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। উচ্চ রক্ত চাপ ডেকে আনতে পারে হৃদ্‌রোগ ও স্ট্রোকের মতো সমস্যা। তাই উচ্চ রক্তচাপের সমস্যা অবহেলা করা উচিত নয়। তবে বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, নিয়ম মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি হাতের কাছেই রয়েছে এমন একটি খাবার যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে। তাঁদের মতে, রোজ নিয়ম করে টক দই খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে উচ্চ রক্তচপের সমস্যা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পরিসংখ্যান বলছে গোটা বিশ্বে প্রায় ১০০ কোটি মানুষ ‘হাইপারটেনশন’ বা উচ্চ রক্তচাপজনিত সমস্যায় আক্রান্ত। একটি আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণা পত্রে উঠে আসা তথ্য বলছে, টক দই শুধু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণই নয়, সংবহনতন্ত্র ভাল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

দুগ্ধজাত খাদ্য এমনিতেই ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে সমৃদ্ধ। এই মৌলগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি দইয়ে থাকে উপকারী ব্যাক্টেরিয়া যা প্রোটিন পরিপাকে সহায়তা করে। এর ফলে পরোক্ষ ভাবে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপ।

অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় ও মেইন বিশ্ববিদ্যালয়ের যৌথ ভাবে ৯১৫ জনের উপর করা একটি গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত টক দই রক্তচাপ কমাতে সাহায্য করে। গবেষণার তথ্য বলছে যাঁরা নিয়ম করে রোজ টক দই খেয়েছেন তাঁদের রক্তচাপ কমেছে প্রায় সাত ভাগ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেও মিলেছে একই তথ্য। ২২০০ জনের উপর করা হার্ভার্ডর একটি গবেষণা বলছে, দৈনিক যতটা ক্যালোরি প্রয়োজন তার ২ শতাংশ যদি টক দইয়ের মধ্যে দিয়ে পাওয়া যায় তবে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে প্রায় ৩০ শতাংশ। তথ্য। হার্ভার্ডের গবেষকরা বলছেন, উপকার পেতে প্রতি তিন দিন অন্তর ১৭০ গ্রাম টক দই খাওয়াই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Curd Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE