Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Breast milk

Breast Milk Jewellery: মায়ের দুধ থেকে তৈরি হচ্ছে গয়না, কোটি কোটি টাকার ব্যবসা দম্পতির

অদ্ভুত শোনালেও সত্যি। সাফিয়া ও অ্যাডম রিয়াধ নামের এক দম্পতি তৈরি করছেন এক বিশেষ ধরনের গয়না যা তৈরি হচ্ছে স্তন্যদায়িনী মায়ের স্তন্য থেকে।

এমন গয়নার কথা আগে শুনেছেন কি

এমন গয়নার কথা আগে শুনেছেন কি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১৩:৪৩
Share: Save:

গয়নার বৈচিত্রের শেষ নেই। আর দামি গয়নার কথা বললে প্রথমেই মাথায় আসে হিরে জহরতের কথা। কিন্তু স্তন্য থেকে তৈরি বহুমূল্য গয়নার কথা শুনেছেন কখনও? অদ্ভুত শোনালেও সত্যি। সাফিয়া ও অ্যাডম রিয়াধ নামের এক দম্পতি তৈরি করছেন এক বিশেষ ধরনের গয়না যা তৈরি হচ্ছে স্তন্যদায়িনী মায়ের স্তন্য থেকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

২০১৯ সালে এই দম্পতি স্তন্য থেকে গয়না তৈরির একটি সংস্থা গড়েন। আর ইতিমধ্যেই সেই সংস্থা এতটাই জনপ্রিয়তা পেয়েছে যে তার মুনাফা ছাড়াতে চলেছে প্রায় ১৫ কোটি টাকা। এই বিরল গয়না তৈরির কথা যাঁর মাথায় আসে সেই সাফিয়া নিজেও তিন সন্তানের মা। তাঁর কথায়, মায়ের দুধ সন্তানের সঙ্গে এক অবিচ্ছেদ্য সম্পর্কের কথা মনে করিয়ে দেয়, তাই স্তন্যকে স্মারক হিসেবে রেখে দিতে চান অনেকেই। কেউ কেউ আবার স্তন্যকে মাতৃত্বের উদ্‌যাপন হিসেবে দেখেন, সন্তানধারণ থেকে সন্তান বড় হয়ে ওঠার মাঝে এই স্তন্যদানের সময়টুকুকেও স্মৃতিতে ধরে রাখতে চান অনেকেই। এই গয়না কার্যত সেই সব ইচ্ছেকেই মর্যাদা দেওয়ার একটি প্রয়াস।

এই গহনা তৈরির সময় মায়ের স্তন্য সংগ্রহের পর, প্রথমে ডিহাইড্রেশন প্রক্রিয়ায় জলীয় উপাদান কমিয়ে ফেলা হয়। তার পর তাকে মিশ্রিত করা হয় উচ্চ মানের এক বিশেষ ধরনের রজনের সঙ্গে। এই রজনের বিশেষত্ব হল, দীর্ঘ সময় পরেও এই রজনের রং হলদে হয়ে যায় না। তার পর এই মিশ্রণের ফলে তৈরি হওয়া পদার্থটিকে দেওয়া হয় পছন্দের আকৃতি। সাফিয়া ও অ্যাডম জানিয়েছেন, যখন প্রথম তাঁরা এই ধরনের কাজ করার কথা ভাবেন তখন কিন্তু তাঁরা মোটেও নিশ্চিত ছিলেন না ভবিষ্যত নিয়ে। কিন্তু ইতিমধ্যেই চার হাজারেরও বেশি মানুষ কিনেছেন এই গহনা, তাই এখন তাঁরা বেশ আশাবাদী এই ধরনের গয়নার বাজার নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breast milk jewellery Bussiness Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE