Advertisement
০৯ মে ২০২৪
Diabetes Control Tips

ডায়াবিটিস আর উচ্চ রক্তচাপ দু’টি রোগই বাসা বেঁধেছে শরীরে? ৩ পাতার গুণেই জব্দ হবে রোগবালাই

শরীরচর্চা, খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মানার পাশাপাশি প্রাকৃতিক উপায়েও নিয়ন্ত্রণে রাখতে পারেন ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপ। পরিচিত তিন পাতাতেই লুকিয়ে আছে ডায়াবিটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার মোক্ষম দাওয়াই।

ভেষজের গুণেই কমবে ডায়াবিটিস ও রক্তচাপের সমস্যা।

ভেষজের গুণেই কমবে ডায়াবিটিস ও রক্তচাপের সমস্যা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৭:৫৯
Share: Save:

রোজের জীবনের নানা অনিয়ম ও বদ অভ্যাস ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের প্রবণতাকে আরও বাড়িয়ে তোলে। ঘরে ঘরে এখন এই দু’টি রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছে। এই দু’টি রোগের হাত ধরে শরীরে বাসা বাঁধে একাধিক জটিল রোগ। কায়িক পরিশ্রম কম করা, খাওয়াদাওয়ায় অনিয়ম, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে কম বয়সেই শরীরে বাসা বাঁধছে ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যা। চিকিৎসকেরা জানাচ্ছেন জীবনযাত্রায় সামান্য পরিবর্তন আনলেই নিয়ন্ত্রণে রাখা যাবে এই ধরনের শারীরিক সমস্যা। এই রোগগুলি ঠেকিয়ে রাখতে নিয়মিত শরীরচর্চা করার পরামর্শ দেন চিকিৎসকেরা। শরীরচর্চা, খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মানার পাশাপাশি প্রাকৃতিক উপায়েও নিয়ন্ত্রণে রাখতে পারেন ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপ। পরিচিত তিন পাতাতেই লুকিয়ে আছে ডায়াবিটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার মোক্ষম দাওয়াই।

কারিপাতা

রান্নার স্বাদ বৃদ্ধি করতে হামেশাই ব্যবহার করা কারিপাতার জবাব নেই। রান্নার স্বাদ বৃদ্ধির পাশাপাশি কারিপাতার স্বাস্থ্যগুণও অনেক। ভিটামিন এ, বি, সি ও বি২-এর পুষ্টিগুণে সমৃদ্ধ এই পাতা ক্যালশিয়ামের ভাল উৎস। রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কারিপাতা। রোজ সকালে খালি পেটে কারিপাতা খাওয়ার অভ্যাস শরীরের অনেক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

তুলসীপাতা

সর্দি-কাশির হাত থেকে বাঁচতে তুলসীপাতার উপর ভরসা রাখেন অনেকেই। তুলসীপাতা খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তুলসীপাতা ভাল করে ধুয়ে নিয়ে চিবিয়ে খেতে পারেন। অথবা চা খেতে ভালবাসলে বানিয়ে নিতে পারেন তুলসী চা। তুলসীপাতা ভেজানো জলও শরীরের জন্য উপকারী। তুলসীপাতা উচ্চ রক্তচাপের সমস্যাকেও নিয়ন্ত্রণে রাখতে পারে।

নিমপাতা

গরমে ভিতর থেকে সুস্থ থাকতে নিমপাতার বিকল্প নেই। বিশেষ করে ডায়াবিটিক রোগীদের জন্য নিমপাতা হল অত্যন্ত উপকারী। নিমপাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। উচ্চ রক্তচাপের সমস্যা কমাতেও নিমপাতার জুড়ি মেলা ভার। নিমপাতায় থাকা অ্যান্টিহিস্টামিন উপাদান রক্তনালি সচল রাখে। রক্ত জমাট বাঁধতে দেয় না। গরমে নিমপাতা খাওয়ার চল বাড়ে। নিমপাতার রস না খেতে চাইলে এই গরমে নিম-বেগুনও খেতে পারেন।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। ক্রনিক অসুখের ক্ষেত্রে ডায়েটে কোনও রকম বদল আনার আগে অবশ্যই চিকিৎসক ও পুষ্টিবিদের সঙ্গে পরমর্শ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Type 2 Diabetes High Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE