Advertisement
২৪ এপ্রিল ২০২৪

সেপ্টেম্বর মাসে পাঁচটি গ্রহ নিজ রাশিতে থাকছে, এর ফল কী জেনে নিন

জ্যোতিষশাস্ত্রে ১২টি রাশি এবং ৯টি গ্রহ। গ্রহের হিসাবে ৯টি গ্রহ বলা হলেও শারীরিক অস্তিত্বসম্পন্ন গ্রহ সাতটি। রাহু এবং কেতুর শারীরিক কোনও অস্তিত্ব নেই।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২০ ০০:০৫
Share: Save:

আসন্ন সেপ্টেম্বর মাসে পাঁচটি গ্রহ নিজ রাশিতে অবস্থান করবে।

জ্যোতিষশাস্ত্রে ১২টি রাশি এবং ৯টি গ্রহ। গ্রহের হিসাবে ৯টি গ্রহ বলা হলেও শারীরিক অস্তিত্বসম্পন্ন গ্রহ সাতটি। রাহু এবং কেতুর শারীরিক কোনও অস্তিত্ব নেই। রাহু এবং কেতু গাণিতিক সংযোগবিন্দু মাত্র (নোড়)। রাহু উত্তর সংযোগবিন্দু, কেতু দক্ষিণ সংযোগবিন্দু। যার কারণে রাহু এবং কেতু সর্বদা সমসপ্তমে অবস্থান করে। রাহু এবং কেতুকে বাদ দিলে সাতটি গ্রহ— সূর্য, চন্দ্র, বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি।

জ্যোতিষ শাস্ত্রে বারোটি রাশি। প্রত্যেক রাশির রাশি অধিপতি গ্রহ আছে। যেমন মেষ এবং বৃশ্চিক রাশির অধিপতি মঙ্গল। বৃষ এবং তুলা রাশির অধিপতি শুক্র। মিথুন ও কন্যা রাশির অধিপতি বুধ। ধনু এবং মীন রাশির অধিপতি বৃহস্পতি। মকর এবং কুম্ভ রাশির অধিপতি শনি, অর্থাৎ প্রত্যেক গ্রহই দু’টি করে রাশির অধিপতি কেবলমাত্র সূর্য (রবি) এবং চন্দ্র একটি করে রাশির অধিপতি। রবি সিংহ রাশির অধিপতি গ্রহ। চন্দ্র কর্কট রাশির অধিপতি গ্রহ। রাহু কেতুকে সেই হিসাবে কোনও রাশির অধিপতিত্ব দেওয়া হয় না।

আরও পড়ুন: বহু সমস্যার কারণ পীড়িত বুধ, জেনে নিন সহজ কিছু প্রতিকার

মঙ্গলের অবস্থান মেষ রাশিতে, আগামী ৯ সেপ্টেম্বর মঙ্গল গতি পরিবর্তন করে বক্র গতি প্রাপ্ত হবে। রবির অবস্থান নিজ রাশি সিংহে। মাসের মধ্যম ভাগ ১৬ সেপ্টেম্বর পর্যন্ত রবি নিজ ক্ষেত্রে অবস্থান করবে। ১৬ সেপ্টেম্বর এর পর পরবর্তী রাশিতে গমন করবে। বুধ মাসের দ্বিতীয় দিন (২ সেপ্টেম্বর) রাশি পরিবর্তন করে কন্যা রাশিতে গমন করবে।

বৃহস্পতি নিজের রাশিতে (ধনু) অবস্থান করছে, সহ অবস্থান করছে কেতু। আগামী ১৩ সেপ্টেম্বর বৃহস্পতি গতি পরিবর্তন করে সম্মুখাভিমুখ গতিপ্রাপ্ত হবে। কেতু আগামী ২৩ সেপ্টেম্বর রাশি পরিবর্তন করবে। ফলে বৃহস্পতি একক ভাবে পূর্ণ সুফল দান করবে।

শনি বক্র গতিতে নিজের রাশি মকরে অবস্থান করছে। আগামী ২৯ সেপ্টেম্বর গতি পরিবর্তন করবে। আগামী সেপ্টেম্বর মাসের গ্রহের অবস্থানে ১২ রাশির ক্ষেত্রেই ফলের পরিবর্তন ঘটবে। পরিবর্তন ঘটবে প্রাকৃতিক, রাজনৈতিক, বাণিজ্যিক ক্ষেত্রেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Birth Chart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE