Advertisement
২৪ এপ্রিল ২০২৪

শুভকার্য সম্পাদনে নক্ষত্রের ভূমিকা

মন্ত্রী ও অন্যান্য সরকারি গুরুত্বপূর্ণ পদে শপথগ্রহণের সময়, কোনও শহর বা ফলকের ভিত্তিপ্রস্তর স্থাপন ও শিলান্যাসকালে এবং অস্ত্রোপচারের সময় রোহিণী, উত্তর-ফাল্গুনী,উত্তরাষাঢ়া ও উত্তর ভাদ্রপদ অত্যন্ত শুভ ফলপ্রদ।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
Share: Save:

জীবনযাত্রার প্রবাহে বিভিন্ন ধরনের শুভকার্য সম্পাদনের ক্ষেত্রে বিভিন্ন নক্ষত্র বিশেষ কার্যকরী ভূমিকা নেয়।

এখন জেনে নেওয়া যাক নক্ষত্রের কার্যকারী ভূমিকা:

(১) মন্ত্রী ও অন্যান্য সরকারি গুরুত্বপূর্ণ পদে শপথগ্রহণের সময়, কোনও শহর বা ফলকের ভিত্তিপ্রস্তর স্থাপন ও শিলান্যাসকালে এবং অস্ত্রোপচারের সময় রোহিণী, উত্তর-ফাল্গুনী,উত্তরাষাঢ়া ও উত্তর ভাদ্রপদ অত্যন্ত শুভ ফলপ্রদ।

(২) যে কোনও শিল্পারম্ভ বা উদ্যোগ স্থাপনের ক্ষেত্রে অশ্বিনী, পুষ্যা, হস্তা ও অভিজিৎ নক্ষত্র বিশেষ শুভ ফলপ্রদ।

(৩) বাহন ক্রয়ের ক্ষেত্রে শ্রবণা, ধর্নিষ্ঠা, শতভিষা, পুনর্বসু খুবই শুভ ফলদায়ী।

(৪) বিবাহ ব্যতীত অন্য যে কোনও কাজের জন্য পুষ্যা নক্ষত্র বিশেষ শুভ।

(৪) নবজাতকের নামকরণের ক্ষেত্রে জাতক-জাতিকার জন্মের দশম, দ্বাদশ ও ষষ্ঠদশ দিবসে যদি অনুরাধা, পুনর্বসু, মঘা, উত্তরফাল্গুনী, উত্তরাষাঢ়া, উত্তরভাদ্রপদ, শতভিষা, স্বাতী, ধর্নিষ্ঠা, শ্রবণা,রোহিণী, অশ্বিনী, মৃগশিরা, রেবতী, হস্তা, পুষ্যা নক্ষত্র যদি সোম, বুধ, বৃহস্পতি বা শুক্রবারে পড়ে, তা হলে অত্যন্ত শুভ ফলদায়ী।

(৫) নবজাতকের অন্নপ্রাশনের ক্ষেত্রে, জাতক-জাতিকার জন্মের ষষ্ঠ, অষ্টম ও নবম মাসে যদি অশ্বিনী, মৃগশিরা, পুনর্বসু, ধর্নিষ্ঠা, পুষ্যা, হস্তা, স্বাতী, অনুরাধা, শ্রবণা, শতভিষা, এবং চিত্রা নক্ষত্র যদি বুধ, বৃহস্পতি বা শুক্রবারে পতিত হয়, তা হলে শুভ ফল প্রাপ্তি হয়।

আরও পড়ুন: বিবাহিত জীবনে নক্ষত্রের অশুভ প্রভাব বিভিন্ন যোগ

(৬) প্রথম কেশকর্তনের ক্ষেত্রে নবজাতকের তৃতীয় বা পঞ্চম বর্ষে যদি পুনর্বসু, মৃগশিরা, ধর্নিষ্ঠা,শ্রবণা, রেবতী, পুষ্যা, চিত্রা, অশ্বিনী, হস্তা নক্ষত্র সোম, বুধ, বৃহস্পতি বা শুক্রবারে পতিত হয় (প্রতিপদ ও পূর্ণিমা তিথি ছাড়া), তা হলে তা অত্যন্ত শুভ।

(৭) বিদ্যারম্ভের ক্ষেত্রে, নবজাতকের পঞ্চম বর্ষের পঞ্চম মাসের পঞ্চম দিনে (যেখানে জাতকের পঞ্চম বর্ষে যে দিন জন্মনক্ষত্র পড়বে প্রথমবার) যদি অশ্বিনী, পুনর্বসু, আর্দ্রা, হস্তা, চিত্রা, স্বাতী,শ্রবণা, রেবতী নক্ষত্র; সোম, বুধ, বৃহস্পতি বা শুক্রবারে পড়ে, তা হলে শুভ ফলপ্রদ।

(৮) গৃহ স্থানান্তকরণের ক্ষেত্রে জাতক-জাতিকা বা পরিবারের সদস্যদের জন্মনক্ষত্র ব্যতীত অনুরাধা, মৃগশিরা এবং হস্তা নক্ষত্র শুভ কার্যকরী।

(৯) গৃহ সংস্কার নির্মাণ এর ক্ষেত্রে, সব চাইতে শুভ মুহূর্ত হল, বৃহস্পতি যখন রোহিণী, মৃগশিরা,অশ্লেষা, উত্তর-ফাল্গুনী, উত্তরাষাঢ়া, শ্রবণা ও উত্তরভাদ্রপদ নক্ষত্রে গোচরগত হবে তখন।

(১০) অস্ত্রোপচারের ক্ষেত্রে শুভ মুহূর্ত গণ্য করা হয় যখন, চন্দ্র শুক্লপক্ষের একাদশী তিথি থেকে কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথি পর্যন্ত বলবান থাকে, কিন্তু কখনই পূর্ণিমা তিথিতে নয়। এ ছাড়াও জন্মনক্ষত্র যদি আর্দ্রা, জ্যেষ্ঠা, অশ্লেষা বা মূলা হয় এবং তা যদি চতুর্থী, নবমী বা চতুর্দশী তিথি হয় তা হলে অস্ত্রোপচার থেকে নিবৃত্ত থাকাই বাঞ্ছনীয়। উপরন্তু শনি ও মঙ্গলের যদি সংযুক্তি, দৃষ্টি বিনিময় বা যে কোনও একটি গ্রহ যদি বক্রী থাকে, তা হলে অস্ত্রোপচার করা কোনও মতেই বাঞ্ছনীয় নয়।

(১১) বিবাহের ক্ষেত্রে, জ্যেষ্ঠ পুত্র বা কন্যার বিবাহ জৈষ্ঠ্য মাসে এবং জ্যেষ্ঠা নক্ষত্রে করা অশুভ পরিগণিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Birth Chart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE