Advertisement
২৪ এপ্রিল ২০২৪

নাড়ী জ্যোতিষ মতে কেমন হতে পারে আপনার কর্মক্ষেত্র

এই নাড়ীর অর্থ মহিলা নয়। বরং শিরা উপশিরা বলা যেতে পারে। নাড়ী জ্যোতিষ দক্ষিণ ভারতীয় এক প্রাচীন জ্যোতিষ শাস্ত্র, যা পৌরাণিক বেশ কিছু ঋষির লেখা জ্যোতিষ সূত্রকে নিয়ে গড়ে উঠেছে। তার মধ্যে একটি হল ভৃগু এবং নন্দী ঋষি দ্বারা যৌথ ভাবে লিখিত ভৃগু-নন্দী নাড়ী জ্যোতিষ।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৯ ০০:০৫
Share: Save:

প্রথমত জেনে নেওয়া যাক নাড়ী জ্যোতিষ কী?

এই নাড়ীর অর্থ মহিলা নয়। বরং শিরা উপশিরার সঙ্গে এর কিছুটা মিল থাকতে পারে। নাড়ী জ্যোতিষ দক্ষিণ ভারতীয় এক প্রাচীন জ্যোতিষ শাস্ত্র, যা পৌরাণিক বেশ কিছু ঋষির লেখা জ্যোতিষ সূত্রকে নিয়ে গড়ে উঠেছে। তার মধ্যে একটি হল ভৃগু এবং নন্দী ঋষি দ্বারা যৌথ ভাবে লিখিত ভৃগু-নন্দী নাড়ী জ্যোতিষ। এই জ্যোতিষে ভাব বা লগ্নের কোনও গুরুত্ব নেই। কেবলমাত্র ৯টি গ্রহ ও ১২টি রাশির সংযোগকে দেখে ফলাদেশ করা হয় এবং এ ফলাদেশ যেমন অত্যন্ত সহজ সরল ঠিক তেমনই সঠিক হয়।

এই নাড়ী জ্যোতিষ মতে পুরুষ ছকে বৃহস্পতি আর মহিলা ছকে শুক্রই হল লগ্ন।

সনাতন জ্যোতিষ বা কৃষ্ণমূর্তি জ্যোতিষে কর্ম দশম ভাব বা দশম পতি দিয়ে বিচার্য হলেও নাড়ী জ্যোতিষের মতে যে কোনও বিষয় বিচার করা হয় সেই ভাবের কারক গ্রহ দিয়ে। আর নাড়ী জ্যোতিষ মতে কর্মের কারক গ্রহ হল শনি।

আসুন দেখে নেওয়া যাক আপনার রাশিচক্রে শনির অবস্থান অনুসারে কর্ম কেমন হতে পারে—

শনি+রবি: সরকারী কর্মচারী। অথবা তিনি পিতার পেশাকেই অনুসরণ করবেন।

আরও পড়ুন: একটি সুপারি ও একটি রূপোর কয়েন দিয়ে এই টোটকায় কাটবে অর্থাভাব

শনি+চন্দ্র: হয় জাতক বা জাতিকা এমন কোনও কর্মে নিযুক্ত হবেন যে কাজে প্রচুর ভ্রমণ করতে হয়, অথবা এই যোগ নির্দেশ করে খাদ্য দ্রব্য বা তরল পদার্থ সংক্রান্ত কাজ, ট্রাভেল এজেন্ট ইত্যাদি।

শনি+মঙ্গল: যন্ত্র সংক্রান্ত বিভাগ, পুলিশ বিভাগ। প্রতিরক্ষা বা দমকল বিভাগ ইত্যাদি।

শনি+বুধ: শিক্ষক, লেখক অথবা ব্যবসা।

শনি+বৃহস্পতি: বেশ শুভ যোগ। আরামদায়ক কর্ম। যে কাজই করুন না কেন, সম্মান পাবেনই।

শনি+শুক্র: নির্দেশ করে অর্থ বা বিলাসবহুল দ্রব্য বা বিলাসিতার কাজ বা ব্যবসার সঙ্গে যুক্ত হওয়া।

শনি+রাহু: একে বলা হয় গোলামি যোগ। এর অর্থ জাতক বা জাতিকা কারও অধীনস্থ হয়ে কর্ম করবেন। চাকরি লাভে এ যোগ দারুন সাহায্য করে। এ ছাড়া এ যোগে স্মাগলার বা গোপন কোনও কাজের সঙ্গে যুক্ত হতেও দেখা যায়।

শনি+কেতু: সাধুসর্প যোগ। একে কর্মহীন যোগও বলা হয়। কেতু মানেই বাধা। কেতু পার্থিব সকল কিছু শেষ করে দিয়ে জাতক বা জাতিকাকে আধ্যাত্মিক পথে টেনে আনতে চায়। তার জন্য যে কোনও রকম পথ অনুসরণ করতে তিনি তৈরি থাকেন। এই যোগে অনেককে দেখা যায় চাকরি পেয়েও পরে বসের খারাপ ব্যবহারে বা সহকর্মীদের চক্রান্ত অথবা দুর্নীতির সঙ্গে আপস করতে না পেরে কাজ ছেড়ে দেন। তবে এই যোগে জাতক বা জাতিকা ধর্ম সংক্রান্ত কর্মে যুক্ত হতে পারেন। তাতে বরং কেতু তাঁকে সাহায্যই করে!

একের বেশি গ্রহ শনির সঙ্গে যুক্ত হলে বুঝতে হবে, জাতক জাতিকার জীবনে একাধিক পথে উপার্জন করার সুযোগ আসবে অথবা একটা কর্ম ছেড়ে আর এক ধরনের কর্মে যোগ দেবেন।

(শনি+গ্রহ) মানে কেবলমাত্র শনির সঙ্গে একই ঘরে কোনও গ্রহ বসে থাকা নয়। তার সঙ্গে শনি থেকে পঞ্চমে এবং নবমে যে গ্রহগুলি আছে, সেগুলিকেও ধরতে হবে।

শনির পরের রাশিতে, আগের রাশিতে এবং শনি থেকে সপ্তম রাশিতে যদি কোনও গ্রহ না থাকে, তবে শনিকে দুর্বল বলে ধরা হয়। এই সকল জাতক বা জাতিকা টিম ওয়ার্কে ভাল হন না। এঁরা যতটা সম্ভবএকা কাজ করে আনন্দ পান! আর পার্টনারশিপ ব্যবসায় এঁদের কখনওই যওয়া উচিত নয়।

ঋণস্বীকার: অভিজিৎ সাহা (শ্রীঅভিজিৎ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nadi Astrology Birth Chart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE