Advertisement
২৬ এপ্রিল ২০২৪

কী করে বুঝবেন আপনি প্রথম দেখায় প্রেমে পড়েছেন (প্রথম পর্ব)

আকছার এই ঘটনা ঘটতে দেখা যায়, অবশ্যই সবার জীবনে ঘটে এই কথা বলা যাবে না, বা বলা যায় না। যখন এটা ঘটে তখন আমাদের জ্ঞান ও ইচ্ছাশক্তির অগোচরেই ঘটে যায়, কিছু জানা বোঝার আগেই।

কৃষ্ণপ্রেম
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৯ ০০:১৫
Share: Save:

‘প্রথম দেখায় প্রেম’ কথাটর মধ্যে একটা রোমাঞ্চ আছে, আর কথাটা শুনলেই আমাদের হৃদয়ে দোলা দিয়ে ওঠে, শিহরন জাগে।

প্রথম দেখায় প্রেম, এটা কোনও রূপকথার গল্প নয়, এটা বাস্তব, বলা যায় অতি বাস্তব ঘটনা। প্রচুর ঘটে, আকছার এই ঘটনা ঘটতে দেখা যায়, অবশ্যই সবার জীবনে ঘটে এই কথা বলা যাবে না, বা বলা যায় না। যখন এটা ঘটে তখন আমাদের জ্ঞান ও ইচ্ছাশক্তির অগোচরেই ঘটে যায়, কিছু জানা বোঝার আগেই।

যখন এটা ঘটে তখন নিজেকে অনেক বেশি আত্মবিশ্বাসী বলে মনে হয়, শরীর ও মনে এক ধরনের জোশ আসে, নিজেকে আগের চেয়ে অনেক বেশি সঞ্জীবিত মনে হয়।

আরও পড়ুন: জন্ম বার অনুসারে কোন দেবতার পুজো করলে বেশি ফল মেলে জানেন?

প্রথম দেখায় পেম একটি প্রতিক্রিয়া। শরীর ও মনে তার একটা নাড়া দেওয়ার মতো প্রতিক্রিয়া শুরু হয়। তাই কেউ যদি প্রথম দেখায় প্রেমে পড়ে যান তখন নীচের ১০টি লক্ষণের সাহায্যে বুঝতে পারবেন তিনি প্রথম দেখায় প্রেমে পড়েছেন কি না:

(১) প্রথম দেখায় প্রেমে পড়লে আমাদের পেট অনবরত কাঁপতে থাকে। প্রথম দেখার প্রেমের সব থেকে বড় অকাট্য প্রমাণ এই ফিজিয়োলজিক্যাল প্রতিক্রিয়া। প্রথম দেখা প্রেমে পড়েছে কি না, প্রথমেই এই ঘটনাকে খুব গুরুত্ব দিয়ে বিচার করতে হবে।

এটা কেন হয়? এই ব্যাপারে বিজ্ঞানীদের অনুমান, যখন উভয়ের চোখে চোখ পড়ে তখন মনে মনে যে আলোড়ন হয় তার ফলে অ্যাড্রিনালিন গ্ল্যান্ডের উপর চাপ পড়ে। ফলে হরমোন ক্ষরণ হতে থাকে যার জন্য এ রকম ঘটে থাকে।

(২) প্রথম প্রেমে পড়লে প্রেমিক-প্রেমিকা উভয়েই প্রচন্ড নার্ভাসনেস অনুভব করবেই, এটা দ্বিতীয় বিরাট লক্ষণ। কপালে বা মুখে ঘাম হবে, কখনও সারা শরীর ঘামতে থাকে, কথা বলতে গেলে কথা কেটে কেটে যাবে, কথা আটকে যাবে, মানসিক ও শারীরিক অস্বস্তি অনুভব হবে। এটা কাটতে অনেক দিন সময় লেগে যায় কারও কারও।

(৩) প্রথম প্রেমে পড়লে প্রেমিক-প্রেমিকা উভয়েই অনুভব করবে পরস্পর পরস্পরকে যেন কত দিন ধরে চেনে।

(৪) প্রথম প্রেমে পড়লে উভয়ে উভয়ের সঙ্গে অনবরত কথা বলতে ইচ্ছা করবে। মনে হবে, অনবরত যেন কথা বলে চলি। তবে যারা বেশ লাজুক তারা কথা না বলে বিপরীত লিঙ্গের নিকট সান্নিধ্য পেতে চাইবে সর্ব ক্ষণ। তারা অবচেতনে নিরন্তন টান অনুভব করতে থাকেন।

(৫) প্রথম প্রেমে প্রেমিক-প্রেমিকা উভয়ে উভয়কে ভাবে ‘ও যেন সাধারণ বা ইউজুয়াল টাইপের মধ্যে না পড়ে।’ প্রথম প্রেমের আর একটি লক্ষ্মণ বলা চলে।

যাঁরা প্রথম প্রেমে পড়েছেন, তাঁদের যদি প্রশ্ন করা হয়, তাঁরা প্রায় সকলেই বলে থাকেন, “ও আর পাঁচ জনের থেকে আলাদা, ওর ধরনটাই একটু অন্য রকম।’ প্রেমিক-প্রেমিকাদের চোখে তার বিপরীতে থাকা ভালবাসার মানুষটি সব সময় অনন্য।

(ক্রমশ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Love
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE