Advertisement
১১ মে ২০২৪

মঙ্গলে মঙ্গল সম্পর্কে জ্যোতিষশাস্ত্র কী কথা বলছে জেনে নিন

জন্ম বৃত্তান্তে মঙ্গলের অবস্থান লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ ভাবে থাকলেই মাঙ্গলিক নয়। কারণ মঙ্গল কেবলমাত্র বিবাহ কারক গ্রহই নয়, চিকিৎসা জ্যোতিষ অনুযায়ী মঙ্গল লোহিত রক্ত কণিকা উৎপাদক গ্রহ।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ১০:৩০
Share: Save:

বর্তমান যুগে জ্যোতিষ শাস্ত্রের একটি বিশেষ আলোচিত বিষয় হল মাঙ্গলিক যোগ। সৌরজগতের একটি গ্রহ মঙ্গল এবং জ্যোতিষশাস্ত্র অনুসারে তার কার্যকলাপের দ্বারাই মূলত মাঙ্গলিক যোগ সম্পর্কে ধারণা লাভ করা যায়। গ্রহ ও লগ্নের ভিন্ন ভিন্ন অবস্থানই ঠিক করে দেয় কখন মানব জীবনে মাঙ্গলিক যোগ দেখা যাবে।

জন্ম বৃত্তান্তে মঙ্গলের অবস্থান লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ ভাবে থাকলেই মাঙ্গলিক নয়। কারণ মঙ্গল কেবলমাত্র বিবাহ কারক গ্রহই নয়, চিকিৎসা জ্যোতিষ অনুযায়ী মঙ্গল লোহিত রক্ত কণিকা উৎপাদক গ্রহ। মঙ্গলের দুটি গৃহ, একটি ভ্রুণ প্রতিস্থাপন এবং অপরটি কঠিন জীবন সংগ্রামে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার আবর্তক।

বিশেষ কিছু ক্ষেত্রে মাঙ্গলিক যোগ বা মাঙ্গলিক দোষ খণ্ডন হয় যেমন -

১) যদি জাতচক্রে মঙ্গল লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ ভাবে অবস্থান করে এবং এই ঘরগুলি যদি অগ্নিরাশির হয় সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

২) লগ্ন, চন্দ্র বা শুক্র থেকে যদি দ্বিতীয় ঘরে বুধ থাকে তবে মাঙ্গলিক যোগ হয় না।

৩) যদি মঙ্গল শনি, রাহু বা কেতুর সাথে যুক্ত হয় এবং মঙ্গল লগ্ন সাপেক্ষে যেখানেই অবস্থান করুক না কেন সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

৪) যদি বৃহস্পতি মঙ্গলের দ্বাদশে থাকে বা যদি মঙ্গল বৃহস্পতির দ্বিতীয়ায় থাকে তবে সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

৫) যদি মঙ্গল কোনও লগ্নের রাজযোগকারী গ্রহ হয় এবং সেই লগ্ন সাপেক্ষে মঙ্গলের অবস্থান যেখানেই হোক সেই ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

৬) যদি চন্দ্র রাহু বা বৃহস্পতি যুক্ত হয় এবং মঙ্গল যদি স্বক্ষেত্রে অবস্থান করে তবে সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

৭) পাত্রের ছকে যদি মাঙ্গলিক যোগ থাকে, কিন্তু পাত্রির ছকে গজকেশরী যোগ থাকে তবে সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

সুতরাং জন্মছকে মঙ্গলের অবস্থান যাই হোক না কেন এই শর্তগুলি যদি জন্ম ছকে দেখা যায় সেক্ষেত্রে কোনও ভাবেই মাঙ্গলিক হয় না। মাঙ্গলিক কোনও দোষ নয়, এটি একটি যোগ। জ্যোতিষশাস্ত্রে তিন শত যোগ আছে। তার মধ্যে কিছু যোগকে দোষ হিসেবে দেখানো হয়। যোগ ও দোষ দুটি সম্পূর্ণ ভিন্ন শব্দ। তাই যোগগুলির ভুল ব্যাখ্যায় বিভ্রান্ত হবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE