Advertisement
২৬ এপ্রিল ২০২৪

কোন লগ্নের জন্য কোন গ্রহ শুভ, কোনটাই বা অশুভ, জেনে নিন

রাশিচক্র বিচারের সময় লগ্নপতির সঙ্গে অন্যান্য গ্রহের শত্রুতা বা মিত্রতা দেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর দ্বারা যেমন রাশিচক্র বিচারের প্রয়োজনীয়তা আছে, তেমনই গ্রহ প্রতিকার বা রত্ন নির্বাচনের ক্ষেত্রেও এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৯ ০০:০০
Share: Save:

রাশিচক্র বিচারের সময় লগ্নপতির সঙ্গে অন্যান্য গ্রহের শত্রুতা বা মিত্রতা দেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর দ্বারা যেমন রাশিচক্র বিচারের প্রয়োজনীয়তা আছে, তেমনই গ্রহ প্রতিকার বা রত্ন নির্বাচনের ক্ষেত্রেও এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এখন দেখে নেওয়া যাক কোন লগ্নের পক্ষে কোন কোন গ্রহ শুভ এবং কোন গ্রহ অশুভ:

মেষ: এই লগ্নের পক্ষে মঙ্গল, রবি, বৃহস্পতি সর্বদাই শুভ। চন্দ্র জন্মকুণ্ডলি চক্রে নৈসর্গিক ভাবে শুভগ্রহ হয়ে অবস্থান করলে অশুভ বা শত্রু হবে।

বৃষ: শুক্র লগ্নপতি হলেও লগ্নের কেন্দ্রাধিপতিত্ব দোষ ও ষষ্ঠ পতিত্বহেতু দুঃস্থানপতি হওয়ায় অশুভ। বুধ ও শনি শুভ। শনি এই রাশির পক্ষে রাজযোগকারী, বাকি সমস্ত গ্রহই অশুভ বা শত্রু।

মিথুন: বুধ জন্মরাশি চক্রে শুভ হয়ে অবস্থান করলে অশুভ ফল দাতা বা শত্রু হবে। শনি ও শুক্র এই লগ্নের পক্ষে শুভ গ্রহ, বাকিরা অশুভ।

কর্কট: চন্দ্র এখানে লগ্নপতি হিসেবে নৈসর্গিক শুভ গ্রহ হলে অশুভ ফলদাতা। মঙ্গল, বৃহস্পতি শুভ বা মিত্র। অন্য দিকে রবি দ্বিতীয়পতি হিসেবে মারক বা শত্রু। এ ছাড়া বৃহস্পতি ও মঙ্গল ছাড়া বাকি সমস্ত গ্রহ এই লগ্নের পক্ষে অশুভ বা শত্রু শনি, বুধ ও শুক্র।

সিংহ: এই লগ্নের পক্ষে শুভ গ্রহগুলো হল রবি ছাড়া মঙ্গল ও বৃহস্পতি। চন্দ্র এখানে দ্বাদশপতি হিসাবে অশুভ। এ ছাড়াও শুক্র, বুধ ও শনি এই লগ্নের অশুভ।

কন্যা: এই লগ্নের পক্ষে শুভ গ্রহগুলো শুক্র ও শনি। বুধের রাশিচক্রে অবস্থানগত শুভাশুভত্বের ওপর শুভত্ব নির্ভর করবে। লগ্নপতি হিসেবে নয়।

তুলা: এই লগ্নের পক্ষে শুভ গ্রহ শনি ও বুধ। শুক্র লগ্নপতি হলেও কেন্দ্রপতিত্ব দোষ হেতু অশুভ। অশুভ গ্রহরা হল রবি, চন্দ্র, বৃহস্পতি ও মঙ্গল।

বৃশ্চিক: এই লগ্নের পক্ষে শুভ গ্রহরা হল মঙ্গল, বৃহস্পতি, চন্দ্র ও রবি। অশুভ গ্রহরা হল শনি, শুক্র ও বুধ। ধনু লগ্নের পক্ষে বৃহস্পতি কেন্দ্রপতিত্ব দোষ থাকায় অশুভ। এছাড়া চন্দ্র, শনি, শুক্র ও বুধ অশুভ। শুভ গ্রহগুলো হল মঙ্গল ও রবি।

মকর: এই লগ্নের পক্ষে শনি, শুক্র ও বুধ গ্রহগুলো শুভ বা মিত্র। অশুভ গ্রহগুলো হল রবি, চন্দ্র, মঙ্গল ও বৃহস্পতি।

কুম্ভ: এই লগ্নের পক্ষেও শনি, শুক্র ও বুধ শুভ। অশুভ রবি, চন্দ্র, মঙ্গল ও বৃহস্পতি।

মীন: এই লগ্নের পক্ষে শুভ গ্রহ চন্দ্র, মঙ্গল। এখানে রবি ষষ্ঠপতি হিসেবে ও বৃহস্পতির কেন্দ্রপতিত্ব দোষ থাকায় অশুভ। আরও অশুভ গ্রহদের মধ্যে শনি, বুধ ও শুক্র।

আরও পড়ুন: গ্রহ পীড়িত? গ্রহের বীজমন্ত্র জেনে জপ করুন, শান্তিলাভ হবে

রাহু ও কেতুর ক্ষেত্রে লগ্ন সাপেক্ষে রাহু ও কেতুর কেন্দ্র ও কোণ স্থানে অবস্থান করলেও শুভ। অশুভ বা দুঃস্থানে থাকলে অশুভ বা শত্রু। তবে রাহুর মধ্যে ধ্বংসধর্মী গুণ থাকায় মঙ্গল ও রবি, বৃহস্পতি বা চন্দ্রের লগ্নপতিত্ব রাশিগুলোর পক্ষে কিছুটা অশুভত্ব ও বিক্ষিপ্ত ফল দেওয়ার প্রবণতা থাকবে।

উঁপরোক্ত শত্রু-মিত্রতা অনুসারে মিত্র বা শুভ গ্রহরা সর্বদাই লগ্নপতির অনুকূল বা শুভ ফল দেবার প্রবণতা থাকায় ওই গ্রহগুলোর দুর্বলতা বা পীড়িত অবস্থায় থাকলে সেই দুর্বল গ্রহদের সরাসরি প্রতিকার করা দরকার। আর অন্য শত্রু বা অশুভ গ্রহদের রাশিচক্রে দুর্বল বা পীড়িত অবস্থায় থাকলে পরোক্ষ ভাবে বা অন্য দুর্বল বা পীড়িত গ্রহদের সঙ্গে মিলিত ভাবে বা যৌথ ভাবে প্রতিকার করা দরকার।

বিশেষ দ্রষ্টব্য: এ বিষয়ে অভিজ্ঞ এবং বাস্তবচিন্তাধর্মী জ্যোতিষীর সিদ্ধান্ত নেওয়া দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lagnas Rashi Planets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE