Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Vastu Shastra

ভাদ্র মাসের যে কোনও বৃহস্পতিবার এই কাজগুলি করে সৌভাগ্য বৃদ্ধি করুন

ভাদ্র অত্যন্ত পবিত্র একটি মাস। ভাদ্রকে আমরা লক্ষ্মী মাস বলেও জানি। বাংলা মাস অনুযায়ী ভাদ্র বছরের পঞ্চম মাস। এই মাসে লক্ষ্মীপুজো ছাড়াও আরও নানা রকম পুজো হয়ে থাকে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ০৮:২৮
Share: Save:

ভাদ্র অত্যন্ত পবিত্র একটি মাস। ভাদ্রকে আমরা লক্ষ্মী মাস বলেও জানি। বাংলা মাস অনুযায়ী ভাদ্র বছরের পঞ্চম মাস। এই মাসে লক্ষ্মীপুজো ছাড়াও আরও নানা রকম পুজো হয়ে থাকে। যে হেতু এই মাস অতি পবিত্র এবং এই মাসে লক্ষ্মীপুজো করা হয়, তাই এই মাসে বিশেষ কিছু কাজ করে লক্ষ্মীদেবীকে সন্তুষ্ট করে সৌভাগ্য বৃদ্ধি করা সম্ভব।

দেখে নিন কাজগুলি কী কী—

• ভাদ্র মাসের যে কোনও বৃহস্পতিবার মা লক্ষ্মীর পুজো করার পর মায়ের চরণে অর্পণ করুন একটি শুকনো হলুদের গাঁট। তার পর পুজো হয়ে গেলে পরের দিন সেই হলুদের গাঁটটি টাকা রাখার জায়গায় রেখে দিন। যাঁরা ব্যবসায় উন্নতি চান তাঁরা হলুদের গাঁটটি ক্যাশ বাক্সে রেখে দিন। তার পর দেখুন ভাগ্যের চমক।

• ভাদ্র মাসে বাড়ির মহিলাদের হাতে তুলে দিন এক টাকার একটা কয়েন, লাল বা হলুদ রঙের বস্ত্র, হলুদের টুকরো এবং একটা কড়ি। এই কাজটি বাড়ির যে কোনও সদস্য করতে পারেন। তবে অবশ্যই এই কাজটি বৃহস্পতিবার করতে হবে।

• ভাদ্র মাসের যে কোনও বৃহস্পতিবার পুজো করার সময় মা লক্ষ্মীর চরণে রাখুন এক টাকার কয়েন, একটা কড়ি এবং হলুদের টুকরো। পুজো সমাপ্ত হওয়ার পর বা সন্ধ্যা দেওয়ার পর এই তিনটি জিনিস তুলসীতলায় রেখে দিন এবং একটা ঘিয়ের প্রদীপ জ্বালুন। এতে সৌভাগ্য বৃদ্ধি পাবে।

• ভাদ্র মাসে বাড়ির মহিলাদের বাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে নেই। যদিও বা বিশেষ কোনও কারণে কোথাও যেতে হয় তবে অবশ্যই ভাদ্র মাস শেষ হওয়ার আগে ফিরে আসতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vastu Shastra laxmi puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE