Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Food

Food and Fortune: খাওয়াদাওয়ার অভ্যাসও ভাগ্য নির্ধারণ করতে পারে, জানতেন কি?

কোন তিথিতে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে ভাগ্য। জেনে নিন, কোন ধরনের খাবার খাওয়া শুভ।

খাদ্যের সঙ্গেও আছে ভাগ্যের যোগ।

খাদ্যের সঙ্গেও আছে ভাগ্যের যোগ। ছবি- সংগৃহীত

শ্রীমতী অপালা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ০৯:১৮
Share: Save:

খাবারের সঙ্গে মানুষ যে নিবিড় ভাবে জড়িয়ে আছে, এ কথা আর বলার অপেক্ষা রাখে না। খাবার খেলে শারীরিক বল আসে, এটা হয়তো সকলেরই জানা আছে। কিন্তু খাবার খেলে যে ভাগ্যের বদল হতে পারে, এটা খুবই আশ্চর্যের। হ্যাঁ, জ্যোতিষ শাস্ত্রে বিশেষ তিথিতে বিশেষ কিছু খাবারের কথা বলা আছে।

দেখে নেব সেই খাবারের তালিকা—

১) পূর্ণিমা বা অমাবস্যা তিথিতে নিরামিষ খাবার খাওয়া এবং এই দিনে অন্ন জাতীয় খাবার না খাওয়া খুবই শুভ বলে মানা হয়।

২) ডালে যেমন রয়েছে ভরপুর প্রোটিন, আবার আমাদের সুখ-সমৃদ্ধির ক্ষেত্রেও ডালের অবদান রয়েছে প্রচুর। ডালকে সুখ-সমৃদ্ধির সঙ্গে তুলনা করা হয়, তাঁর কারণ হল, ডাল জলে ভেজালে ফুলে দ্বিগুণ হয়ে যায়। তাই মনে করা হয় যে, কোনও শুভ তিথিতে ডাল খেলে, সুখ সমৃদ্ধি দ্বিগুণ হয়।

৩) যে কোনও হলুদ ফল শুভ তিথিতে খাওয়াও খুব শুভ বলে মানা হয়। পুজোর সময়ে হলুদ ফল দিয়ে পুজো করলে, মনের যে কোনও কামনা পূর্ণ হতে দেখা যায়।

৪) যে কোনও শুভ কাজে দই অত্যন্ত শুভ একটি উপকরণ হিসাবে ব্যবহার করা হয়। দই ঈশ্বরকে নিবেদন করা থেকে শুরু করে দইয়ের ফোঁটা কপালে ছোঁয়ানো বা যে কোনও শুভ তিথিতে দই খাওয়া, সবই খুব শুভ বলে মানা হয়।

৫) মনে করা হয়, যে ফলে যত পরিমাণ বীজ রয়েছে, সেই ফল ততটাই শুভ। তাই যে কোনও পুজোতে বহু বীজ ফল দেওয়া খুবই ভাল। এ ছাড়া, বছরের শুরুতে বহু বীজ ফল খাওয়ার উপদেশ দেওয়া হয়েছে।

৬) বাঙালিদের শুভ তিথিতে নানা প্রকার সবুজ শাক-সব্জি খাওয়ার রেওয়াজও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Fortune
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE