Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bengali New Year

Poila Baisakh Special নববর্ষের দিন এই কাজগুলো করে সারা বছর খুব ভাল ভাবে কাটান

১৫ এপ্রিল শুক্রবার ২০২২ শুরু হবে বাংলার নববর্ষ। এই দিন ব্যবসায়ীরা তাঁদের নতুন দেনা পাওনার হিসেবের খাতা খোলেন।

নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২২ ০৮:৩০
Share: Save:

১৫ এপ্রিল শুক্রবার ২০২২ শুরু হবে বাংলার নববর্ষ। এই দিন ব্যবসায়ীরা তাঁদের নতুন দেনা পাওনার হিসেবের খাতা খোলেন। এই দিন ব্যবসায়ীরা ব্যবসার জায়গায় লক্ষ্মী, গণেশ পুজো করেন এবং সকলকে মিষ্টি মুখ করান। এই দিন বাড়ি হোক বা দোকান, বিশেষ কিছু উপায় বা টোটকা রয়েছে যা করতে পারলে সারা বছর খুব ভাল ভাবে কাটানো যায়।

টোটকা

• এই দিন একটা তামার ঘটে অর্ধেকটা আতপ চাল, একটা গোটা হলুদ, পাঁচটা কড়ি এবং একটা গোটা সুপারি ও হরিতকি নিয়ে পুজোর জায়গায় রাখুন। যাঁরা এই দিন পুজো করছেন না তাঁরা ঘরের নিত্যপুজোর জায়গাতেও এগুলি রাখতে পারেন। পুজো হয়ে যাওয়ার পর সেই সব উপকরণগুলো সমেত ঘটিটাকে একটা লাল কাপড়ে বেঁধে ফেলুন। তার পর এটিকে ঘর বা দোকানের টাকা রাখার জায়গায় রেখে দিন।

• নববর্ষের দিন সন্ধ্যায় ধুনো জ্বালুন এবং তাঁর মধ্যে সাতটা তেজপাতা, সাতটা লবঙ্গ এবং কিছুটা কর্পুর দিয়ে জ্বালিয়ে বাড়ির সব জায়গায় সেই ধোঁয়া ছড়িয়ে দিন।

• বাড়িতে বাস্তুদোষ থাকলে এই দিন সকালে সাতটা আমপাতা গঙ্গাজলে ধুয়ে নিন। যদি গঙ্গাজলে ধুয়ে নেওয়া সম্ভব না হয় তা হলে যে কোনও শুদ্ধ জলে ধুয়ে নিন। তার পর হলুদ ও সিঁদুর একসঙ্গে তেল দিয়ে মিশিয়ে আমপাতার ওপর ফোঁটা দিন এবং একটা লাল সুতো দিয়ে আমপাতাগুলো বেঁধে দরজার মাথায় টাঙিয়ে দিন। তার পর পাঁচটা ধুপ দরজায় দেখিয়ে ধুপগুলো বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে পুঁতে দিন।

• ব্যবসার জায়গায় প্রতি দিন শুদ্ধ বস্ত্র পরে যেতে হয় এবং নিজের হাতে ধূপ, ধুনো জ্বালাতে হয়।

• এই দিন ব্যবসায় শ্রীবৃদ্ধি করতে এক বাটি গুঁড়ো হলুদ এবং এক বাটি সাদা সরষে ক্যাশবাক্সের ওপর রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali New Year
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE