Advertisement
২০ জুলাই ২০২৪
Kaal sarp yoga

আপনার কালসর্প যোগ নেই তো! ভয় না পেয়ে জানা থাকুক প্রতিকারের উপায়

বিভিন্ন গবেষণায় কালসর্প যোগ বা দোষ সম্পর্কে বিভিন্ন তথ্য মেলে। জ্যোতিষ গ্রন্থে এর উল্লেখ মেলে না। পরবর্তীকালে বিভিন্ন গবেষণায় কালসর্প যোগ বা দোষ সম্পর্কে তথ্য মেলে।

What is Kaal sarp yoga and what are the remedies

জানেন আনান্ত এবং কুলিক কালসর্প দোষ কী? ছবি: সংগৃহীত।

সুপ্রিয় মিত্র
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ২০:৫৬
Share: Save:

জ্যোতিষশাস্ত্রে কিছু যোগের নাম শুনলেই মানুষ আতঙ্কে শিউড়ে ওঠে। কালসর্প যোগ বা দোষ এই ধরনের এক যোগ যার নাম শুনলেই মানুষ আতঙ্কিত হয়। যদিও প্রাচীন জ্যোতিষ গ্রন্থে এই যোগের উল্লেখ মেলে না। পরবর্তী কালে বিভিন্ন গবেষণায় কালসর্প যোগ বা দোষ সম্পর্কে বিভিন্ন তথ্য মেলে।

কালসর্প যোগ বা দোষ কী?

জ্যোতিষশাস্ত্রে প্রধান ৯টি গ্রহ, সাতটি গ্রহের অস্তিত্ব থাকলেও ২টি গ্রহের অস্তিত্ব নেই। এই ২টি গ্রহ উত্তর এবং দক্ষিণ সংযোগ বিন্দু বা গানিতিক বিন্দু মাত্র, সর্বদা সম সপ্তকে অবস্থান করে। গাণিতিক বিন্দু হলেও জন্ম পঞ্জিকা বা কোষ্ঠীতে এই ২টি গ্রহের অবস্থানের ভিত্তিতে গুরুত্ব পূর্ণ ফল দান করে। এই ২টি গ্রহ রাহু এবং কেতু। জ্যোতিষশাস্ত্রে রাহু কাল, কেতু সর্প বা সাপ। কাল এবং সর্প যদি বাকি ৭ গ্রহকে ঘিরে ধরে, সৃষ্টি করে কালসর্প যোগ বা দোষ। অর্থাৎ, রাহু এবং কেতুর এক পার্শ্বে সমস্ত গ্রহের অবস্থান হলে সৃষ্টি হয় কালসর্প যোগ বা দোষ। রাহু কেতুর অবস্থানের ভিত্তিতে জন্ম পঞ্জিকা বা কোষ্ঠীতে ১২ ধরনের কালসর্প যোগ বা দোষ সৃষ্টি হতে পারে।

আনান্ত কাল সর্প যোগ বা দোষ–

প্রথম স্থানে অর্থাৎ, লগ্নে বা রাশিতে রাহু এবং সপ্তম স্থানে কেতু অবস্থান করলে সৃষ্টি হয় আনান্ত কাল সর্প যোগ বা দোষ। আনান্ত কালসর্প যোগ যে সর্বক্ষেত্রে অশুভ ফল দায়ক, তা নহে। কিছু ক্ষেত্রে অভাবনীয় লাভ দান করে। জন্ম পঞ্জিকা বা কোষ্ঠীতে এই যোগ থাকলে অতি প্রাকৃতিক বিষয়ে আকর্ষণ থাকে বা সাফল্য প্রাপ্তি হয়। শারীরিক ক্ষেত্রে এই যোগ শুভ নহে। এই যোগ বিবাহ এবং বিবাহিত জীবনের ক্ষেত্রে অশুভ। জন্ম পঞ্জিকা বা কোষ্ঠীতে এই যোগ থাকলে বিবাহ দেরিতে হয় বা বেশি বয়সে হয়।

প্রতিকার–

যে কোণ কালসর্প দোষে প্রথমেই রাহু এবং কেতুর প্রতিকার প্রয়োজন। নাগ গায়েত্রি মন্ত্র পাঠ। হুনুমান চালিশা পাঠ।

কুলিক কালসর্প যোগ বা দোষ–

লগ্নের বা রাশির দ্বিতীয় স্থানে রাহু এবং অষ্টমে কেতু অবস্থান করলে কুলিক কালসর্প যোগ বা দোষ সৃষ্টি হয়। কুলিক কালসর্প যোগ বা দোষ শরীরিক এবং মানসিক ক্ষেত্রে অশুভ। অর্থনৈতিক সমস্যা, দুর্ঘটনার সম্ভাবনা থেকেই যায়। অষ্টম অর্থাৎ, কেতুর সহিত শুভ গ্রহের সম্পর্ক সৃষ্টি করলে শুভ অন্যথায় অশুভ।

প্রতিকার–

রাহু এবং কেতুর প্রতিকার প্রয়োজন। নাগ গায়েত্রি মন্ত্র পাঠ। হুনুমান জীর সন্মুখে সরষের তেলের প্রদীপ প্রজ্জ্বলন (শনিবার)। কালসর্প দোষের প্রতিকারের জন্য অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE