Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

মান্নান শ্রীরামপুরেই, প্রার্থী হচ্ছেন না অন্য প্রবীণরা

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৩ মার্চ ২০১৪ ০২:৫৫

ইডেন তাঁকে না-ফেরালেও বাংলার রাজনীতির পিচে শেষ পর্যন্ত টিকে যেতে পারলেন না মহম্মদ আজহারউদ্দিন, ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। শেষ পর্যন্ত আজহারকে পশ্চিমবঙ্গের কোনও লোকসভা আসন থেকে প্রার্থী করতে রাজি হলেন না কংগ্রেস নেতৃত্ব। আজ দশ নম্বর জনপথে কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে চূড়ান্ত হয়ে গেল পশ্চিমবঙ্গ থেকে প্রার্থী হচ্ছেন না আজহার। একই সঙ্গে এ-ও স্থির হয়ে গিয়েছে, একমাত্র আব্দুল মান্নান ছাড়া প্রদেশ কংগ্রেসের আর কোনও প্রবীণ নেতা প্রার্থী হচ্ছেন না।

রাহুল গাঁধীর ফরমান সত্ত্বেও প্রাক্তন দুই প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য ও মানস ভুঁইয়া যে প্রার্থী হতে নারাজ, তা আজ সনিয়া-রাহুলকে জানান পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি-র সাধারণ সম্পাদক সি পি জোশী। শঙ্কর সিংহ, অরুণাভ ঘোষ, রবীন্দ্র চট্টোপাধ্যায়ের মতো নেতারাও যে প্রার্থী হতে চাইছেন না, জানানো হয় সে কথাও। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও এ ব্যাপারে তাঁর মতামত জানান। আলোচনার পর স্থির হয়, প্রবীণদের মধ্যে কেবল আব্দুল মান্নানকেই শ্রীরামপুর লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী করা হবে।

যদিও আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসের প্রার্থী তালিকা আজ ঘোষণা করা হয়নি। কাল-পরশু সেটা হবে পারে। কিন্তু কংগ্রেস শীর্ষ সূত্রে বলা হচ্ছে, পশ্চিমবঙ্গের ২২টি আসনে আজ প্রার্থী তালিকা এক প্রকার চূড়ান্ত হয়ে গিয়েছে। এর আগে রাজ্যের ১৭টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছিল কংগ্রেস। অর্থাৎ তিনটি আসনে প্রার্থী তালিকা ঘোষণার ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেওয়া বাকি রয়েছে। সূত্রের খবর অনুযায়ী ওই তিনটি আসন বালুরঘাট, দমদম ও দার্জিলিং। বালুরঘাটে ওমপ্রকাশ মিশ্রকে প্রার্থী করার ব্যাপারে আলোচনা চলছিল। কিন্তু তাঁকে সম্ভবত দমদমে সরিয়ে আনা হচ্ছে। কারণ, শহুরে আসন দমদম থেকে দলের এক জন তাত্ত্বিক নেতাকে প্রার্থী করতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব। এ ছাড়া আসানসোল কেন্দ্রে প্রার্থীর নাম এখনও চূড়ান্ত হয়নি।

Advertisement

কংগ্রেস কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে পশ্চিমবঙ্গের প্রার্থী তালিকা চূড়ান্ত করার ব্যাপারে আজ অনেক রাত পর্যন্ত আলোচনা চলে। আসনওয়াড়ি যে সব প্রার্থীর নাম আজ চূড়ান্ত করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলেন, যাদবপুর লোকসভা আসনে সমীর আইচ, ঝাড়গ্রামে অনিতা হাঁসদা, মেদিনীপুরে ডাঃ বিমল রাজ, ব্যারাকপুরে সম্রাট তপাদার, ঘাটাল লোকসভা কেন্দ্রে জগন্নাথ গোস্বামী, দক্ষিণ কলকাতায় মালা রায় প্রমুখ।

তা হলে আজহার কোথা থেকে প্রার্থী হবেন?

কংগ্রেস সূত্র বলছে, রাজস্থানের অজমেঢ় লোকসভা কেন্দ্র থেকে এখন প্রার্থী হওয়ার চেষ্টা করছেন তিনি। সেখানকার বর্তমান সাংসদ সচিন পায়লট রাজস্থান প্রদেশ কংগ্রেসের সভাপতি হওয়ায় এ বার প্রার্থী হতে চাইছেন না। সেই আসনটি পেতে তৎপর হয়েছেন প্রাক্তন ক্রিকেট অধিনায়ক।

আরও পড়ুন

Advertisement