Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Delhi AIIMS

দিল্লি এমসের ১.৩ টিবি তথ্য সঙ্কেতে বদলে নিয়েছে চিনা হ্যাকাররা! জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

৫টি সার্ভার থেকে বিপুল পরিমাণ তথ্য হাতিয়ে নিয়েছিলেন চিনের হ্যাকাররা, রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। এমস থেকে মোট ১.৩ টিবি তথ্য খোয়া যায়।

এমস থেকে মোট ১.৩ টিবি তথ্য খোয়া গিয়েছিল।

এমস থেকে মোট ১.৩ টিবি তথ্য খোয়া গিয়েছিল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১২:০৮
Share: Save:

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস)-এ সাইবার হানার মাধ্যমে ৫টি সার্ভার থেকে বিপুল পরিমাণ তথ্য হাতিয়ে নিয়েছিলেন চিনের হ্যাকাররা, রাজ্যসভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি জানিয়েছেন, এমস থেকে মোট ১.৩ টিবি তথ্য খোয়া গিয়েছিল। পরে তা উদ্ধার করা সম্ভব হয়েছে।

শুক্রবার রাজ্যসভায় ওঠা একটি প্রশ্নের লিখিত জবাবে রাজীব জানিয়েছেন, এমসের যাবতীয় তথ্য ও সার্ভার রক্ষণের দায়িত্ব ছিল হাসপাতাল কর্তৃপক্ষের উপরেই। সাইবার হানার কথা জানতে পেরে সিইআরটি (ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) বিষয়টির মূল্যায়ন করে। প্রাথমিক মূল্যায়নের পর জানা গিয়েছে, এমসের তথ্য প্রযুক্তি নেটওয়ার্কে অজানা কিছু উৎস থেকে হুমকি দেওয়া হচ্ছিল। এতে জরুরি কাজে ব্যাঘাত ঘটে। হ্যাক হয়ে যায় ৫টি সার্ভার।

হ্যাকাররা দিল্লি এমসের তথ্য হাতে পেয়ে তা সঙ্কেতে রূপান্তরিত (এনক্রিপটেড) করে নিয়েছিলেন। গত ২৩ নভেম্বর আচমকা এই সাইবার হানার ফলে স্তব্ধ হয়ে যায় হাসপাতালের যাবতীয় কাজকর্ম। এমসের সার্ভারগুলিতে সাইবার নিরাপত্তার দায়িত্বে থাকা দু’জন অ্যানালিস্টকে বরখাস্ত করা হয়। সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, এমসের সার্ভারের তথ্যের বিনিময়ে ক্রিপ্টোকারেন্সিতে ২০০ কোটি টাকা দাবি করেছেন হ্যাকাররা। ২৫ নভেম্বর এফআইআর করেন এমস কর্তৃপক্ষ। তদন্ত শুরু করে দিল্লি পুলিশ। প্রায় ১০ দিন ধরে সার্ভার বিকল হয়ে থাকায় এমসের জরুরি বিভাগ, অন্তর্বিভাগ, বহির্বিভাগ, ল্যাবরেটরির কাজকর্ম তথা পরিষেবা হাতেকলমে শুরু করা হয়। তবে এখন পরিস্থিতি আবার স্বাভাবিক হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi AIIMS Cyber Attack Cyber Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE