Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Cyber Attack

দিল্লির এমসের পর, সফদর়জং হাসপাতালে সাইবার হানার অভিযোগ

নভেম্বর মাসের শেষের দিকে সফদরজং হাসপাতালে সাইবার হানা হয়ছিল। তবে, তার জেরে এমস-এর মতো ক্ষয়ক্ষতি হয়নি।

দিল্লির সফদর়জং হাসপাতালে সাইবার হানার অভিযোগ উঠলেও, এমস-এর মতো ক্ষয়ক্ষতি হয়নি।

দিল্লির সফদর়জং হাসপাতালে সাইবার হানার অভিযোগ উঠলেও, এমস-এর মতো ক্ষয়ক্ষতি হয়নি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ২১:২৮
Share: Save:

এগারো দিন পরেও দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসে (এমস) সার্ভারের সমস্যার সমাধান হয়নি। তারই মধ্যে দিল্লির সফদর়জং হাসপাতালে আবার সাইবার হানার অভিযোগ উঠল।

Advertisement

জানা গিয়েছে, নভেম্বর মাসের শেষের দিকে এই সংস্থায় সাইবার হানা হয়ছিল। তবে, এমস-এর মতো ক্ষয়ক্ষতি হয়নি। এই হাসপাতালের ওপিডি ব্যবস্থা পুরোপুরি কম্পিউটার বিহীন। যার ফলে সাইবার হানা হলেও, তার প্রভাব এখানে খুব একটা পড়েনি। এই হাসপাতালের মেডিক্যাল সুপার বিএল শেরওয়াল জানান, তাদেরও সাইবার হানার সম্মুখীন হতে হয়েছিল, কিন্তু একদিনের বেশি তাদের সার্ভারের সমস্যা ছিল না। তাদের তথ্যসম্ভারের কোনও ক্ষতি হয়নি। তবে হাসপাতালের আর এক কর্মী জানান, এই সাইবার হানায় তাঁদের আইপি অ্যাড্রেস বন্ধ হয়ে গিয়েছিল।

ইতিমধ্যে দিল্লির এমস জানিয়েছে, তাদের পরিষেবাগুলি আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে ম্যানুয়ালি শুরু হবে। এ ছাড়া, প্রায় ৩,০০০ কম্পিউটারকে স্ক্যান করা হয়েছে এবং ভবিষ্যতের নিরাপত্তার কথা ভেবে সব কম্পিউটারে অ্যান্টিভাইরাস দেওয়া হয়েছে। তবে ইন্টারনেট পরিষেবাগুলি এখনও বন্ধ আছে।

এমস সূত্রে জানা গিয়েছে, গত সোমবার সংস্থার দু’জনকে দরকারি তথ্য লোপাট করার অভিযোগে বরখাস্ত করা হয়েছে এবং আরও অনেককে সন্দেহের তালিকায় রাখা হয়েছে। দিল্লি পুলিশের এক বিশেষ বিভাগ এই নিয়ে তদন্ত শুরু করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.