Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Suvendu Adhikari

‘বোমা তৈরিই কুটিরশিল্প’, ভূপতিনগর-কাণ্ডে এনআইএ তদন্ত চেয়ে শাহকে চিঠি দিলেন শুভেন্দু

শুভেন্দুর দাবি, এখন পঞ্চায়েত নির্বাচনের আগে শাসক দলের ইন্ধনে প্রচুর বিস্ফোরক তৈরি হচ্ছে। ভোটের সময় এগুলো দিয়েই বিরোধী, বিশেষত, বিজেপি নেতাকর্মীদের আক্রমণ করা হতে পারে।

শাহকে শুভেন্দু জানান, পঞ্চায়েত ভোটের আগে বিপুল বিস্ফোরক তৈরি করছে শাসক দল।

শাহকে শুভেন্দু জানান, পঞ্চায়েত ভোটের আগে বিপুল বিস্ফোরক তৈরি করছে শাসক দল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৯:৪৮
Share: Save:

পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে বোমা বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্ত চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। রবিবার শাহকে পাঠানো চিঠিতে শুভেন্দু লেখেন, ‘‘বাংলায় বোমা তৈরিই এখন কুটিরশিল্প।’’ রাজ্য পুলিশের বিরুদ্ধে অভিযোগ করে অবিলম্বে ভূপতিনগর বোমা বিস্ফোরণের কাণ্ডের তদন্তভার জাতীয় তদন্তকারী দলের হাতে দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে আবেদন জানালেন তিনি।

Advertisement

শাহকে শুভেন্দু জানান, গত ২ ডিসেম্বর রাতে ওই বিস্ফোরণের মাত্রা এমনই ছিল যে, তৃণমূল নেতা রাজকুমার মান্নার দোতলা মাটির বাড়ির টিনের চাল উড়ে গিয়েছে। তাঁর অভিযোগ, তৃণমূল নেতার বাড়িতেই বিস্ফোরক তৈরি হচ্ছিল। সেখান থেকেই বিস্ফোরণ ঘটে। এর পর নিহত মৃত তৃণমূল বুথ সভাপতি রাজকুমার, তাঁর ভাই দেবকুমার এবং তৃণমূল কর্মী বিশ্বজিৎ গায়েনের দেহ লুকোনোর চেষ্টা হয়েছে বলে অভিযোগ করেছেন শুভেন্দু। লেখেন, ‘‘বোমায় হত তিন জনের দেহ মেলে বিস্ফোরণ স্থল থেকে অনেকটা দূরে একটি ধান জমিতে।’’

শুভেন্দুর অভিযোগ, রাজ্য পুলিশ এই বোমা বিস্ফোরণের ঘটনাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। তাই হতদের কোনও সরকারি হাসপাতালে না নিয়ে গিয়ে বেসরকারি হাসপাতালে নিয়ে যায় তারা। লক্ষ্য ছিল এই ঘটনা যাতে সর্বসমক্ষে না আসে। এর পর শাসক দল এবং পুলিশের যোগসাজশের অভিযোগ করে শাহের কাছে এনআইএ তদন্তের আর্জি জানিয়েছেন শুভেন্দু।

বিজেপি বিধায়কের দাবি, পশ্চিমবঙ্গ বিস্ফোরক তৈরির কারখানায় রূপান্তরিত হয়েছে। এখন পঞ্চায়েত নির্বাচনের আগে শাসকদলের ইন্ধনে প্রচুর বিস্ফোরক তৈরি হচ্ছে। ভোটের সময় এগুলো দিয়েই বিরোধী, বিশেষত, বিজেপি নেতাকর্মীদের আক্রমণ করা হবে। এর পর সাম্প্রতিক সময়ে বোমা বিস্ফোরণের ঘটনার তালিকা দিয়ে শুভেন্দু শাহকে জানিয়েছেন পশ্চিমবঙ্গে ‘বোমা তৈরিকে কুটিরশিল্পে’ পরিণত করেছে তৃণমূল। আবার ওই চিঠিতেই তৃণমূল সাংসদ সৌগত রায়ের একটি বোমা তৈরি নিয়ে একটি মন্তব্যকে উদ্ধৃতকে কটাক্ষ করেন রাজ্যের বিরোধী নেতা।

Advertisement

অন্য দিকে, এই বিস্ফোরণের ঘটনার দু’দিন পরেও ভূপতিনগরে রাজনৈতিক টানাপড়েন চলছেই। অভিযুক্তদের গ্রেফতারে দাবিতে সরব হয়েছেন বিজেপি নেতৃত্ব। রবিবার সকালে একটি মিছিল করে ভূপতিনগর থানায় পৌঁছয় স্থানীয় বিধায়ক রবীন্দ্রনাথ মাইতির নেতৃত্বে একটি দল। এর পর থানা ঘেরাও করে বিক্ষোভ দেখান তাঁরা। অন্য দিকে, মৃত রাজকুমার মান্নার স্ত্রী লতারানি মান্না থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। তাঁর দাবি, তাঁর বাড়িতে বাজি তৈরি হচ্ছিল। তিনি বারণ করলেও তাতে কর্ণপাত করেননি স্বামী। বাজি তৈরির সময় ধূমপানের কারণেই এই বিস্ফোরণ বলে পুলিশকে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.