Advertisement
২৫ এপ্রিল ২০২৪
AIIMS

এমসে সাইবারহানা চিনা হ্যাকারদেরই, পাঁচটি সার্ভার থেকে তথ্য পুনরুদ্ধার, দাবি রিপোর্টে

২৩ নভেম্বর র‌্যানসমঅয়্যারের হানায় দিল্লির এমসে একাধিক সার্ভার বিকল হয়ে যায়। এর পরেই এমসের সার্ভারগুলিতে সাইবার নিরাপত্তার দায়িত্বে থাকা দু’জন অ্যানালিস্টকে বরখাস্ত করা হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে দাবি, এমসের যে ৫টি সার্ভারের রক্ষণ ভেদ করতে সফল হয়েছিলেন চিনের হ্যাকারেরা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে দাবি, এমসের যে ৫টি সার্ভারের রক্ষণ ভেদ করতে সফল হয়েছিলেন চিনের হ্যাকারেরা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৭:১৩
Share: Save:

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস)-এ সাইবার হানার পিছনে চিনা হ্যাকারদের হাত রয়েছে। বুধবার এমনই দাবি করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক শীর্ষকর্তা। তাঁর আরও দাবি, এমসের যে ৫টি সার্ভারের রক্ষণ ভেদ করতে সফল হয়েছিলেন চিনের হ্যাকারেরা, সেই সার্ভারগুলির তথ্য পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওই শীর্ষকর্তা বুধবার সংবাদমাধ্যমে বলেন, ‘‘দিল্লির এমসের সার্ভারে হানার পিছনে চিনের হ্যাকারদের হাত রয়েছে। এফআইআর অনুযায়ী, চিন থেকে ওই সাইবারহানা হয়েছে। এমসের ১০০টি সার্ভারের (যার ৬০টি ভার্চুয়াল) মধ্যে ৫টিতে হ্যাকারেরা ঢুকতে সফল হয়েছেন। তবে এই হামলায় আরও ক্ষতি হতে পারত যা এখন রোখা গিয়েছে। ওই ৫টি সার্ভারের তথ্য আবার উদ্ধার করা সম্ভব হয়েছে।’’

২৩ নভেম্বর র‌্যানসমঅয়্যারের হানায় দিল্লির এমসে একাধিক সার্ভার বিকল হয়ে যায়। এর পরেই এমসের সার্ভারগুলিতে সাইবার নিরাপত্তার দায়িত্বে থাকা দু’জন অ্যানালিস্টকে বরখাস্ত করা হয়। সে সময় সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, এমসের সার্ভারের তথ্যের বিনিময়ে ক্রিপ্টোকারেন্সিতে ২০০ কোটি টাকার দাবি করেছেন হ্যাকারেরা। এই হানাদারির তদন্তে নামেন দিল্লির পুলিশের কর্তারা। সাইবারহানার কথা প্রথমে অস্বীকার করলেও ২৫ নভেম্বর এফআইআর করেন এমস কর্তৃপক্ষ। দিন দশেক ধরে সার্ভার বিকল হয়ে থাকায় এমসের জরুরি বিভাগ, অন্তর্বিভাগ, বহির্বিভাগ, ল্যাবরেটরির কাজকর্ম তথা পরিষেবা হাতেকলমে শুরু করা হয়।

অনলাইনে ‘ই-হসপিটাল’-এর মাধ্যমে যাঁরা এমসের পরিষেবা পেতেন, তাঁদের সমস্ত তথ্য আবার ফিরে পাওয়া সম্ভব হয়েছে বলে একটি বিবৃতিতে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ওই বিবৃতি অনুযায়ী, ‘‘হাসপাতালের সমস্ত পরিষেবা এখনও হাতেকলমে চালানো হচ্ছে। তবে ই-হসপিটাল-এর তথ্য পুনরুদ্ধার করা গিয়েছে।’’

চলতি মাসেই দিল্লি পুলিশের স্পেশাল সেল এমসে সাইবারহানার তদন্তে নেমেছে। সংবাদমাধ্যম সূত্রে দাবি, ম্যালঅয়্যার হানায় ক্ষতিগ্রস্ত এমসের সার্ভারে খতিয়ে দেখতে সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবরেটরি (সিএফএসএল)-র আধিকারিকদের একটি দলকে কাজে লাগানো হয়েছে। ওই ম্যালঅয়্যারের উৎস কোথায়, তা-ও খতিয়ে দেখেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIIMS Cyber Attack China Hacking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE