Advertisement
১৯ জুলাই ২০২৪
Heatwave in India

তাপপ্রবাহে সাড়ে তিন মাসে দেশ জুড়ে মৃত্যু ১১০ জনের, শীর্ষে উত্তরপ্রদেশ, তার পরেই রয়েছে বিহার

রাজস্থানে তাপপ্রবাহজনিত কারণে মৃত্যুর সংখ্যা ১৬। মধ্যপ্রদেশে মৃত্যু হয়েছে পাঁচ জনের। তবে দেশের মধ্যে হিট স্ট্রোকে আক্রান্তের সংখ্যা এই রাজ্যে সবচেয়ে বেশি।

গরমে অসুস্থ হয়ে দিল্লির এলএনজেপি হাসপাতালে ভর্তি। ছবি: পিটিআই।

গরমে অসুস্থ হয়ে দিল্লির এলএনজেপি হাসপাতালে ভর্তি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ২২:৩৫
Share: Save:

তাপপ্রবাহের জেরে গত মার্চ থেকে দেশে ১১০ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি। তার পরেই রয়েছে বিহার। তবে গত সাড়ে তিন মাস ধরে চলা এই তাপপ্রবাহ থেকে এ বার মুক্তির সময় এসেছে। কারণ মৌসম ভবন জানিয়েছে, আগামী তিন-চার দিনের মধ্যেই পূর্ব-মধ্য ভারত এবং পূর্ব ভারতে বর্ষা ঢুকে পড়বে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, তাপপ্রবাহের জেরে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে উত্তরপ্রদেশে। এই রাজ্যে গত মার্চ থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৬ জনের। তার পরেই রয়েছে বিহার। এই সময়ের মধ্যে বিহারে মৃত্যু হয়েছে ১৭ জনের। রাজস্থানে তাপপ্রবাহজনিত কারণে মৃত্যুর সংখ্যা ১৬। মধ্যপ্রদেশে মৃত্যু হয়েছে পাঁচ জনের। তবে দেশের মধ্যে হিট স্ট্রোকে আক্রান্তের সংখ্যা এই রাজ্যে সবচেয়ে বেশি। মার্চ থেকে জুনের মধ্যে ১০ হাজার ৬৩৬ জন হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন।

হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা উত্তর এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রতি দিন বেড়েছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ১ মার্চ থেকে ১৮ জুন পর্যন্ত গোটা দেশে হিট স্ট্রোকে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে গরমে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে ১৭ জনের। মৌসম ভবনের বিজ্ঞানী সোমা সেন জানিয়েছেন, ২৩ এবং ২৪ জুন দিল্লির কিছু এলাকায় তাপপ্রবাহ হতে পারে। তবে তাপমাত্রা বিশাল কিছু বাড়বে না। বৃহস্পতিবার থেকেই দিল্লি এবং সংলগ্ন এলাকায় প্রাক-বর্ষার বৃষ্টি হয়েছে। ফলে তাপমাত্রা কিছুটা কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE