Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Conversion

পঞ্চায়েত প্রধানের স্বামীর বিরুদ্ধে অভিযোগ নেয়নি পুলিশ, প্রতিবাদে বৌদ্ধ হল দলিত পরিবার

সম্প্রতি, দিল্লিতেও বৌদ্ধদের একটি ধর্মান্তরণ সভা ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। ওই সভায় হাজির হয়ে আম আদমি পার্টির মন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম বিতর্কিত মন্তব্য করায় তাঁকে ইস্তফা দিতে হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১৮:০৮
Share: Save:

দিল্লির পর এ বার রাজস্থানে এক পরিবারকে ধর্মান্তরণ করল একটি বৌদ্ধ সংগঠন। ওই হিন্দু দলিত পরিবারের ১২ জন বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছেন। স্থানীয় সূত্রের খবর, বারাঁ জেলার শুক্রবারের ওই ঘটনায় ধর্মান্তরিত পরিবারের সদস্য-সদস্যারা বৈথলী নদীতে হিন্দু দেবতাদের ছবি ও মূর্তি ভাসিয়ে দিয়ে কখনও পুজো না করার শপথ নিয়েছেন।

এই ঘটনার জেরে মরুরাজ্যে দানা বেঁধেছে বিতর্ক। হিন্দু সমাজের একাংশের তরফে দেবদেবীদের অবমাননার অভিযোগ তোলা হয়েছে। অন্য দিকে, গ্রাম্য বিবাদের একটি ঘটনার জেরেই বাপচা থানার ভুলন গ্রামের ওই দলিত পরিবারটি বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছে বলে স্থানীয় একটি সূত্র জানাচ্ছে। কিছু দিন আগে ওই দলিত পরিবারের এক সদস্যকে নিগ্রহের অভিযোগ উঠেছিল এলাকার গ্রামপ্রধানের স্বামী ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে। কিন্তু পুলিশ ওই ঘটনার অভিযোগ গ্রহণ করতে চায়নি। এর জেরেই ওই দলিত পরিবারটির বৌদ্ধ ধর্ম গ্রহণ করে।

সম্প্রতি, দিল্লিতেও একই ভাবে বৌদ্ধদের একটি ধর্মান্তরণ সভা ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। ওই সভায় হাজির হয়ে আম আদমি পার্টির মন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম বলেছিলেন, ‘‘ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বরে আর কোনও বিশ্বাস থাকবে না। আমি তাদের পুজোও করব না। রাম এবং কৃষ্ণতেও আমার কোনও বিশ্বাস থাকবে না।’’ ওই ঘটনার পর বিতর্কের জেরে মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিতে হয়েছিল রাজেন্দ্রকে। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Conversion Religious Conversion Rajasthan Dalit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE