Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Assam

Rohingya Refugees: বেআইনি অনুপ্রবেশ, অসমে গ্রেফতার ৬ শিশু-সহ ১৫ রোহিঙ্গা

ভারত রাষ্ট্রপুঞ্জের শরণার্থী পুনর্বাসন সভার অংশ নয়। তাই রোহিঙ্গাদের পেরত পাঠালে কোনও পদক্ষেপ কর যাবে না।

থানায় ধৃত রোহিঙ্গারা।

থানায় ধৃত রোহিঙ্গারা। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ১৪:৪৩
Share: Save:

কাজের সন্ধানে হন্যে হয়ে ঘুরছিলেন। বিপদ হল ট্রেনে চাপতে গিয়ে। অসমে ১৫ জন রোহিঙ্গাকে গ্রেফতার করল রেল পুলিশ। যাঁদের গ্রেফতার করা হয়েছে, তাদের মধ্যে ছয় শিশুও রয়েছে। বাংলাদেশ থেকে সীমান্ত পার হয়ে সকলে ভারতে ঢুকেছিলেন তদন্তে জানা গিয়েছে।

শনিবার বাংলাদেশ সীমানা লাগোয়া অসমের করিমপুর জেলার বদরপুর স্টেশন থেকে গ্রেফতার করা হয় ওই ১৫ জনকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কোনও বৈধ কাগজপত্র দেখাতে পারেননি ধৃতরা। বেআইনি অনুপ্রবেশ ধারায় তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখছে পুলিশ।

রেল পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, ধৃতরা বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করেন। উত্তরপ্রদেসের আলিগড়ে বেশ কিছুদিন ছিলেন।সেখানে চাকরির সন্ধানও করেন। কিছু না পেয়ে সম্প্রতি বাংলাদেশ ফিরে যাচ্ছিলেন সকলে। সেই মতো ট্রেনে চেপে ত্রিপুরা যাচ্ছিলেন। তখনই তাঁদের গ্রেফতার করা হয়।

মায়ানমার থেকে প্রাণ হাতে করে পালিয়ে আসা রোহিঙ্গাদের একটি বড় অংশ বাংলাদেশে রয়েছেন। প্রাণ বাঁচাতে ভারতেও আশ্রয় চেয়েছিলেন বহু রোহিঙ্গা। কিন্তু কেন্দ্রীয় সরকারের অনুমোদন মেলেনি। রাষ্ট্রপুঞ্জের শরণার্থী পুনর্বাসন সভার সদস্য নয় ভারত। তাই রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য কোনও কড়া পদক্ষেপ করা যাবে না ভারতের বিরুদ্ধে। চলতি সপ্তাহের শুরুতে এ নিয়ে সংসদে বিবৃতি দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাতে সাফ জানিয়ে দেওয়া হয়, রোহিঙ্গা হোন বা অন্য কেউ, বেআইনি ভাবে এ দেশে পা রাখা জাতীয় নিরাপত্তার পরিপন্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE