Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus

সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি না মানলে মহারাষ্ট্রে ফের লকডাউনের হুঁশিয়ারি উদ্ধবের

সম্প্রতি মহারাষ্ট্রের মারাঠাওয়াড়া ও বিদর্ভে করোনা আক্রান্তের সংখ্যা নতুন করে বৃদ্ধি পেয়েছে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২১ ১০:৩৩
Share: Save:

করোনা স্বাস্থ্যবিধি মানতে ঢিলেমি। আর সেই কারণেই ফের লকডাউন হতে পারে মহারাষ্ট্রে। সতর্ক করলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। প্রথম থেকেই করোনায় জেরবার মহারাষ্ট্রে সম্প্রতিনতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। শেষ কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সেই সংখ্যা। তাই নিয়েই যথেষ্ট অস্বস্তিতেউদ্ধব।

তিনি প্রশ্ন করেছেন, ‘‘মানুষ যেন সমস্ত নিষেধাজ্ঞা ভুলে গিয়েছেন। এ বার তাঁদের সিদ্ধান্ত নিতে হবে, তাঁরা লকডাউন চান নাকি ছোট কয়েকটি নিয়ম মেনে সংক্রমণ এড়াতে চান।’’ পাশাপাশি তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন, স্থানীয় স্তরে নজরদারি চালাতে। যদি কোথাও সরকারি নির্দেশ ভেঙে কোনও অনুষ্ঠান বা জমায়েত হয়, তাহলে কড়া ব্যবস্থা নিতে। সরকারের নির্দেশনামা ভাঙলেই কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে মহারাষ্ট্রবাসীদের।

সম্প্রতি মহারাষ্ট্রের মারাঠাওয়াড়া ও বিদর্ভে করোনা আক্রান্তের সংখ্যা নতুন করে বৃদ্ধি পেয়েছে। সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে জানিয়েছেন, মহারাষ্ট্রে বিভিন্ন পরিষেবা খুলে দেওয়া হয়েছে। তার পরেও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চিন্তা বাড়ছে প্রশাসনের। তবে এখনই সরকারি স্তরে করোনা সংক্রমণ বিষয়ে কোনও আলোচনা হয়নি। কিন্তু সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মেনে সহযোগিতা করতে হবে, না হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকরও মুখ্যমন্ত্রীর মতোই লকডাউনের হুঁশিয়ারি দিয়েছেন। বলেছেন, ‘‘শহরে লোকাল ট্রেনের পরিষেবা চালু বয়েছে। অন্য অনেক ক্ষেত্রই স্বাভাবিক হয়েছে। কিন্তু সাধারণ মানুষকে এখনও মাস্ক পরে ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। ব্যবহার করতে হবে স্যানিটাইজার।’’ তিনিও একাধিক নিয়মভঙ্গের খবরে উষ্মা প্রকাশ করে জানিয়েছেন, ‘‘নিয়ম ভাঙার একাধিক খবর পাওয়া গিয়েছে। কয়েক দিনের মধ্যে স্কুল খুলবে হয়ত। কিন্তু সেই বিষয়টি নিয়ে আমাদের এখন আবারও ভাবতে হচ্ছে। সাধারণ মানুষের হাতেই এখন সব। যদি তাঁরা নিয়ম না মানেন, তাহলে আমাদের ফের হয়ত লকডাউনের দিকে যেতে হবে।’’

উদ্বীগ্ন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও উপ-মুখ্যমন্ত্রী অজিত পওয়ার শেষ কয়েকদিন ধরে বেশ কয়েকধাপে স্থানীয় প্রশাসন ও পুরশাসকদের সঙ্গে আলোচনা করছেন। সেখানে বলা হয়েছে, রেস্তোরাঁ ও অনুষ্ঠান বাড়ি পরিচালনার বেশ কয়েকটি নিয়ম আছে। অনেকেই সেই নিয়ম মানছেন না। প্রশাসন যাতে সে দিকে নজর রাখে। দরকারে আচমকা নজরদারি চালিয়ে পরিস্থিতি পরীক্ষা করতেও নির্দেশ দেওয়া হয়েছে। যদি কোনও কারণে নিয়মভঙ্গ করতে দেখা যায়, তাহলে স্থানীয় প্রশাসনকে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uddhav Thackeray Coronavirus Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE