Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Delta Plus: মহারাষ্ট্রে ধরা পড়ল করোনার ডেল্টা প্লাস প্রজাতি, আক্রান্ত ২১

সংবাদ সংস্থা
মুম্বই ২২ জুন ২০২১ ০৯:২১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মহারাষ্ট্রে ধরা পড়ল করোনার ডেল্টা প্লাসের সংক্রমণ। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে জানিয়েছেন, ২১ জনের দেহে এই সংক্রমণ ধরা পড়েছে।

তিনি বলেন, “গত ১৫ মে থেকে রাজ্যের প্রত্যেক জেলা থেকে ১০০টি করে নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। মোট সাড়ে ৭ হাজার নমুনা সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে ২১ জনের দেহে ডেল্টা প্লাস প্রজাতি পাওয়া গিয়েছে।”

যে ২১ জনের দেহে এই ডেল্টার পরবর্তিত রূপের সংক্রমণ ধরা পড়েছে তাঁদের মধ্যে ৯ জন রত্নাগিরি, ৭ জন জলগাঁওয়ের, মুম্বইয়ে ২, পালঘর, সিন্ধুদুর্গ এবং ঠাণেতে এক জন করে ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন।

Advertisement

রাজ্য সরকার ইতিমধ্যেই নতুন এই প্রজাতির সংক্রমণ নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। কোথা থেকে ওই ব্যক্তিরা সংক্রমিত হলেন, তাঁরা টিকা নিয়েছিলেন কিনা বা তাঁরা টিকা নেওয়ার পর সংক্রমিত হলেন কি না তা খতিয়ে দেখা হবে বলে প্রশাসন সূত্রে খবর।

করোনার ডেল্টা প্রজাতির কারণে দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। হু হু করে বেড়েছে সংক্রমণ। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুও। সেই পরিস্থিতি সামলে উঠতে না উঠতেই ডেল্টা প্রজাতি রূপ পরিবর্তন করে ডেল্টা প্লাসে পরিণত হয়েছে। দু’দিন আগেই এমস প্রধান রণদীপ গুলেরিয়া সতর্কবার্তা দিয়েছিলেন, এই নতুন প্রজাতি অনেক বেশি মারাত্মক হয়ে উঠতে পারে।

আরও পড়ুন

Advertisement