×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

বুলেট ট্রেন নিয়ে ২৫ হাজার কোটি টাকার চুক্তি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ নভেম্বর ২০২০ ১৭:১০

লার্সেন অ্যান্ড টুবরো (এল অ্যান্ড টি)-র সঙ্গে দেশের সবচেয়ে বড় চুক্তি করল দ্য ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন (এনএইচএসআরসিএল)। আমদাবাদ-মুম্বই বুলেট ট্রেন প্রকল্পের জন্য বৃহস্পতিবার এল অ্যান্ড টি-র সঙ্গে প্রায় ২৫ হাজার কোটি টাকার চুক্তি করে এনএইচএসআরসিএল।

এল অ্যান্ড টি জানিয়েছে, ইতিমধ্যেই তারা কাজ শুরু করার প্রস্তুতিও নিয়ে ফেলেছে। বুলেট ট্রেন প্রকল্প নিয়ে মহারাষ্ট্রের সঙ্গে জমি নিয়ে একটা টানাপড়েন চলছে কেন্দ্রের। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের এই প্রকল্পের কাজ থমকে গিয়েছে।

সূত্রের খবর, মহারাষ্ট্রের অংশ টুকু বাদ দিয়ে গুজরাতে কাজ শুরু করার জন্য প্রধানমন্ত্রী রেলকে সবুজ সঙ্কেত দিয়েছেন। এই গোটা প্রকল্পের মধ্যে ৩২৫ কিলোমিটার পথ পড়ছে গুজরাতের অংশে। সেখানেই এল অ্যান্ড টি-কে কাজ শুরু করার অনুমতি দিয়েছে এনএইচএসআরসিএল।

এ প্রসঙ্গে ভারতে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি জানান, এটা একটা বিশাল বড় মাপের প্রকল্প। এই প্রকল্প শুধু ভারতে জাপানের প্রযুক্তি ব্যবহারেই উত্সাহ দেবে না, সেই সঙ্গে মফফসলের উন্নয়নের ক্ষেত্রেও অনেক সহযোগিতা করবে।

রেল বোর্ডের সিইও এবং চেয়ারম্যান ভি কে যাদব বলেন, “বুলেট ট্রেনের প্রথম প্রকল্প শেষ হওয়ার পর সরকার এ রকম আরও সাতটি রুটে ট্রেন করিডর তৈরি করার চিন্তাভাবনা করছে।”

Advertisement
Advertisement