Advertisement
১১ মে ২০২৪
Brahmos

Missiles fired into Pakistan: ভুল করে পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোড়ায় তিন আধিকারিককে বরখাস্ত করল বায়ুসেনা

পাকিস্তানের তদন্ত রিপোর্টে বলা হয়, সেই সময় ক্ষেপণাস্ত্রটি কোনও যাত্রিবাহী বিমানে আঘাত করতে পারত। প্রাণ যেতে পারত সাধারণ মানুষের।

ভুল করে পাকিস্তানে ব্রহ্মস!

ভুল করে পাকিস্তানে ব্রহ্মস! ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১৯:৪৬
Share: Save:

এ বছরের মার্চে ভুল করে পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় তিন বায়ুসেনা আধিকারিককে বরখাস্ত করা হল। মঙ্গলবার সরকার এ কথা জানিয়েছে।

বায়ুসেনার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ এর ৯ মার্চ একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ভুল করে ছোড়ার ঘটনা ঘটে। তদন্তের পর তিন জন আধিকারিক এই কাজের জন্য প্রাথমিক ভাবে দায়ী। তাঁদের এই মুহূর্ত থেকে চাকরি থেকে বরখাস্ত করা হচ্ছে।

মার্চে এই ঘটনা ঘটার পরই ভারতের তরফ থেকে দুঃখপ্রকাশ করা হয়। এর পিছনে প্রযুক্তিগত গোলমালের কথা সেই সময় বলা হয়েছিল। পাশাপাশি শুরু হয়েছিল তদন্তও। পাকিস্তানের দাবি ছিল, ক্ষেপণাস্ত্রটি তাদের আকাশসীমার ১০০ কিলোমিটার ভিতরে শব্দের চেয়ে তিন গুণ গতিতে আছড়ে পড়ে। ক্ষেপণাস্ত্রে বিস্ফোরক না থাকায় বিস্ফোরণ হয়নি।

এই ঘটনার প্রেক্ষিতে পাকিস্তানে ভারতের প্রতিনিধিকে ইসলামাবাদ ডেকে পাঠায়। তাঁর কাছে প্ররোচনাহীন ভাবে ভারতের আকাশসীমা লঙ্ঘনের ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করা হয়। পাকিস্তান এ ব্যাপারে তদন্তও শুরু করে। সেই তদন্তের রিপোর্টে বলা হয়, সেই সময় ক্ষেপণাস্ত্রটি কোনও যাত্রিবাহী বিমানে আঘাত করতে পারত। প্রাণ যেতে পারত সাধারণ মানুষেরও।

এ দিকে ভারতে সেই ঘটনার বিস্তারিত তদন্ত শেষে সেই সময় কর্তব্যরত তিন বায়ুসেনা আধিকারিককে দোষী সাব্যস্ত করা হয়েছে। শাস্তিস্বরূপ তাঁদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brahmos Missiles India pakistan air force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE