Advertisement
০৬ মে ২০২৪
Bridge Inspection in Uttarakhand

উত্তরাখণ্ডের বেশির ভাগ সেতুই এখনও বিপজ্জনক, জানাল সমীক্ষা

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামির নির্দেশে রাজ্যের পাঁচটি এলাকায় যত সেতু রয়েছে, সেগুলির শারীরিক পরীক্ষা করা হয়েছিল।

বর্তমানে সেতুগুলি কী অবস্থায় আছে তা নিয়ে উত্তরাখণ্ড রাজ্যের পূর্ত দফতর সমীক্ষা করেছে।

বর্তমানে সেতুগুলি কী অবস্থায় আছে তা নিয়ে উত্তরাখণ্ড রাজ্যের পূর্ত দফতর সমীক্ষা করেছে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৪:৪৭
Share: Save:

উত্তরাখণ্ডের দেহরাদুন অঞ্চলে ৩৬ টি সেতু সঙ্কটজনক পরিস্থিতিতে রয়েছে, যে কোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে, উত্তরাখণ্ডের পূর্ত দফতরের তরফে সমীক্ষার পর এই তথ্য প্রকাশ্যে এসেছে। সম্প্রতি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামির নির্দেশে রাজ্যের পাঁচটি এলাকায় যত সেতু রয়েছে, সেগুলি বর্তমানে কী অবস্থায় আছে তা নিয়ে সমীক্ষা করা হয়েছিল। রাজ্য পূর্ত দফতরের তরফে ৩ হাজার ২৬২টি সেতুর মধ্যে মোট ২ হাজার ৬১৮টি সেতুর রিপোর্ট জমা দেওয়া হয়েছে।

রাজ্য পূর্ত দফতরের এক আধিকারিক জানিয়েছেন, এই রিপোর্ট সরকারকে জমা দেওয়ার পর সরকারের তরফে একটি ‘ব্রিজ ব্যাঙ্ক’ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের জেলাশাসকরা এর দায়িত্বভার নেবেন বলেও জানিয়েছে উত্তরাখণ্ড সরকার। এই ‘ব্রিজ ব্যাঙ্ক’ থেকে সেতু মেরামতের খরচ বহন করা হবে বলেও জানানো হয়েছে।

সংবাদ সংস্থা সূত্রের দাবি, পুরনো সেতুগুলি মেরামতের বদলে নতুন সেতু তৈরি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের তরফে উচ্চপদস্থ আধিকারিকদের ৩ সপ্তাহ পর আবার সেতুগুলির অবস্থা পর্যবেক্ষণ করার জন্য সমীক্ষা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গুজরাতে মোরবীর সেতু বিপর্যয়ের পর উত্তরাখণ্ড সরকার রাজ্যে সেতুগুলি পর্যবেক্ষণের জন্য রাজ্য পূর্ত দফতরকে ৩ নভেম্বর সুরক্ষা-সমীক্ষার নির্দেশ দিয়েছিল, যাতে উত্তরাখণ্ডেও গুজরাতের মতো এই ধরনের দুর্ঘটনা না ঘটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE