Advertisement
২২ জুন ২০২৪
Gurmeet Ram Rahim

ভক্ত সমাবেশে বক্তব্য রাখবেন, আবার প্যারোলে জেলমুক্ত রামরহিম! ১৪ মাসে ৪ বার, উঠছে প্রশ্ন

গত শনিবার হরিয়ানার রোহতকের সুনারিয়া জেল থেকে ৪০ দিনের প্যারোলে মুক্তি দেওয়া হয় রামরহিমকে। তাঁকে ঘনঘন মুক্তি দেওয়া নিয়ে প্রশ্ন তোলে বিভিন্ন রাজনৈতিক দল এবং মানবাধিকার সংগঠন।

Gurmeet Ram Rahim

১৪ মাসে ৪ বার প্যারোলে মুক্ত রামরহিম ‘বাবা’। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চন্ডীগড় শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১১:৩৭
Share: Save:

ধর্ষণ এবং খুন-সহ নানা অপরাধমূলক কাজে যুক্ত থাকার অভিযোগে জেলবন্দি ধর্মগুরু রামরহিমকে আবারও প্যারোলে মুক্তি দিয়েছে হরিয়ানা প্রশাসন। চোদ্দ মাসের মধ্যে এই নিয়ে ৪ বার প্যারোলে মুক্তি পেলেন রামরহিম! চতুর্থবারের জন্য মুক্তি পেয়েই গত রবিবার পঞ্জাবের সলাবাতপুরায় এক ভক্ত সমাবেশ অনলাইনে বক্তব্য রাখেন স্বঘোষিত এই ‘বাবা’। স্বভাবতই তাঁর বার বার মুক্তি পাওয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

গত শনিবার হরিয়ানার রোহতকের সুনারিয়া জেল থেকে ৪০ দিনের প্যারোলে মুক্তি দেওয়া হয় রামরহিমকে। তাঁকে ঘনঘন মুক্তি দেওয়া নিয়ে প্রশ্ন তোলে বিভিন্ন রাজনৈতিক দল এবং মানবাধিকার সংগঠন। শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি প্রশ্ন তোলে যে, রামরহিম ছাড়া পেলে কেন জেলবন্দি অন্য শিখদের মুক্তি দেওয়া হবে না। যদিও রোহতকের বিভাগীয় কমিশনার সঞ্জীব বর্মা জানিয়েছেন, নিয়ম মেনেই মুক্তি দেওয়া হয়েছে রামরহিমকে। এর আগে ২০২২ সালের ১৪ অক্টোবর প্যারোলে মুক্তি পেয়েছিলেন রামরহিম। তাঁর প্যারোলের মেয়াদ শেষ হয় ২৫ নভেম্বর। এই সময় বিভিন্ন জায়গায় অনলাইনে ‘সৎসঙ্গে’ বক্তব্য রাখেন তিনি। নিজের আশ্রমে দুই মহিলাকে ধর্ষণ এবং আশ্রমের ম্যানেজারকে খুন করার অভিযোগে কুড়ি বছরের কারাদণ্ড পেয়েছেন রামরহিম।

পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশে প্রান্তিক এবং অনগ্রসর সম্প্রদায়ের মধ্যে রামরহিমের একটা বড় প্রভাব রয়েছে। এই তিনটি রাজ্যের ভোটেও প্রভাব ফেলেন তাঁর ভক্তরা। রাজনৈতিক কারণেই তাঁকে বার বার মুক্তি দেওয়া হচ্ছে কি না, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। সোমবার রামরহিমের একটি অনলাইন ‘সৎসঙ্গে’ উপস্থিত ছিলেন বিজেপির রাজ্যসভার সাংসদ কৃষাণলাল পনওয়ার এবং হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টারের রাজনৈতিক সচিব কৃষাণ বেদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE