Advertisement
১৬ মে ২০২৪
TMC team to visit Manipur

মণিপুর রওনা তৃণমূলের প্রতিনিধি দলের, ফিরে এসে মমতাকে রিপোর্ট দেবেন ডেরেক, কল্যাণ, সুস্মিতারা

সাংসদ ডেরেকের নেতৃত্বে পাঁচ সদস্যের সংসদীয় প্রতিনিধি দল রওনা দিল মণিপুরের উদ্দেশে। সব পক্ষের সঙ্গে কথা বলে একটি রিপোর্ট তৈরি করা হবে। সেই রিপোর্ট তুলে দেওয়া হবে দলনেত্রীর হাতে।

file image

ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, সুস্মিতা দেব, কাকলি ঘোষদস্তিদার (বাঁ দিক থেকে)। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১১:১৮
Share: Save:

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বুধবার সকালে মণিপুর রওনা দিল তৃণমূলের পাঁচ সদস্যের সংসদীয় প্রতিনিধি দল। সাংসদ ডেরেক ও’ব্রায়েনের নেতৃত্বাধীন দলে রয়েছেন সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়, দোলা সেন, কাকলি ঘোষদস্তিদার এবং সুস্মিতা দেব। মণিপুরের বিভিন্ন এলাকা ঘুরে সব পক্ষের সঙ্গে দেখা করে তাঁদের অভিজ্ঞতা জানবেন তৃণমূলের প্রতিনিধিরা। তার পর রিপোর্ট আকারে তা তুলে দেওয়া হবে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে। জানিয়েছেন প্রতিনিধি দলের অন্যতম সদস্য সুস্মিতা দেব।

মণিপুর নিয়ে এখনও একটি বাক্যও উচ্চারণ করেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তা বলে হিংসা থামার কোনও লক্ষণ নেই উত্তর-পূর্বের ছোট এই রাজ্যে। এই পরিস্থিতিতে সরেজমিনে মণিপুর পরিস্থিতি খতিয়ে দেখতে দল পাঠাচ্ছেন তৃণমূল নেত্রী। বুধবার সকালেই এই দলটি রওনা দেয় মণিপুরের উদ্দেশে। দলের অন্যতম সদস্য সুস্মিতা জানিয়েছেন, মণিপুরে গিয়ে সব পক্ষের সঙ্গে দেখা করে কথা বলতে চান তাঁরা। কেন সমস্যা, কোন পথে সমাধান— স্থানীয়দের মুখ থেকেই শুনতে চান তাঁরা। তার পর ফিরে এসে মমতাকে রিপোর্ট দেবে এই প্রতিনিধি দল। তৃণমূল সূত্রে খবর, হিংসা বিধ্বস্ত চূড়াচাঁদপুর এবং ইম্ফল উপত্যকা ঘুরে দেখতে চান প্রতিনিধি দলের সদস্যেরা। এ জন্য প্রয়োজনে ব্যবহার করা হবে হেলিকপ্টার।

সুস্মিতা বলেন, ‘‘দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ আমরা মণিপুর যাচ্ছি। মানুষের সঙ্গে সাক্ষাৎ করব, ত্রাণ শিবিরে যাব। আমাদের উদ্দেশ্য থাকবে প্রতিটি গোষ্ঠীর সঙ্গে দেখা করে কথা বলার, তাঁদের কথা শোনার। আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুন মাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে লিখিত ভাবে জানিয়েছিলেন যে, তিনি মণিপুর যেতে চান। কিন্তু কোনও জবাব না পাওয়ায় তিনি এই প্রতিনিধি দলটি পাঠাচ্ছেন। প্রধানমন্ত্রী এখনও চুপ আছেন। আমরা মণিপুরে গিয়ে সবার সঙ্গে কথা বলে একটি রিপোর্ট তৈরি করে নেত্রীকে দেব।’’

প্রসঙ্গত, রাজ্যে পঞ্চায়েত ভোটের হিংসা দেখতে যে দিন রবিশঙ্কর প্রসাদের নেতৃত্বে বিজেপির প্রতিনিধি দল বাংলায় আসে, সে দিনই তৃণমূলের প্রতিনিধি দল মণিপুর যাবে বলে সিদ্ধান্ত হয়। স্থির হয়, ১৪ এবং ১৫ জুলাই তৃণমূলের প্রতিনিধি দল মণিপুর সফর করবে। কিন্তু সূত্রের খবর, মণিপুর সরকারের তরফ থেকে তখন তৃণমূলকে জানানো হয়, ১৪, ১৫ জুলাই সফর পিছিয়ে ১৯ এবং ২০ তারিখ সফর করতে। সেই আবেদন মেনেই তৃণমূলের প্রতিনিধি দল বুধবার সকালে মণিপুর রওনা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE