Advertisement
২৬ এপ্রিল ২০২৪
coronavirus

করোনার তৃতীয় ঢেউয়ের আগে ৬-৮ মাস সময় পাওয়া যাবে, বলছে আইসিএমআর-এর গবেষণা

দেশে জাইডাস ক্যাডিলার টিকার পরীক্ষামূলক প্রয়োগ সম্পূর্ণ হওয়ার মুখে। জুলাইয়ের শেষ ও অগস্টের শুরু থেকে বেশি সংখ্যায় মানুষের টিকাকরণ হবে।

ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ২২:২৭
Share: Save:

করোনার তৃতীয় ঢেউয়ের আগে সময় পাওয়া যাবে ৬ থেকে ৮ মাস। এই সময়ের মধ্যে দেশের সাধারণ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। ১২ থেকে ১৮ বছরের শিশু-কিশোরদের টিকাকরণও সেরে ফেলতে হবে ওই সময়ের মধ্যেই। সম্প্রতি আইসিএমআর-এর একটি গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে বলে জানালেন আইসিএমআর-এর কোভিডও ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান এনকে অরোরা।

রবিবার তিনি বলেছেন, ‘‘আইসিএমআর-এর একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, দেশে করোনার তৃতীয় ঢেউ আসতে আরও কিছুটা দেরি হবে। হাতে ৬ থেকে ৮ মাস সময় পাওয়া যাবে। সেই সময়েই মধ্যে দেশের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। পাশাপাশি ১২ থেকে ১৮ বছরের বয়সে শিশুদের টিকাকরণের কাজও সেরে ফেলতে হবে।’’ এ ছাড়াও তিনি জানিয়েছেন, দেশে জাইডাস ক্যাডিলার টিকার পরীক্ষামূলক প্রয়োগ ইতিমধ্যে সম্পূর্ণ হয়ে যাওয়ার মুখে রয়েছে। মনে করছে হচ্ছে জুলাইয়ের শেষ ও অগস্টের শুরু থেকে আরও বেশি সংখ্যায় মানুষের টিকাকরণ করা সম্ভব হবে। সেই টিকাকরণের আওতায় এ বার আসবে শিশুদেরও একটি অংশ। জাইডাস দ্রুত টিকার চূড়ান্ত অনুমতির আবেদনও জানাবে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE