Advertisement
১৯ মে ২০২৪
Taiwan

Taiwan: সামরিক মহড়া না চাপে রাখার কৌশল! ৬৮ চিনা যুদ্ধবিমান, ১৪ যুদ্ধজাহাজ তাইওয়ানের কাছাকাছি

তাইওয়ানের উত্তর, পূর্ব ও দক্ষিণের সমুদ্রে গত কয়েক দশকের সব চেয়ে বড় সামরিক মহড়া চালিয়েছে চিন। অভিযোগ, আকাশসীমায় ঢুকে পড়ছে চিনা যুদ্ধজাহাজ।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ২০:৫৪
Share: Save:

সামরিক মহড়ার সময় তাইওয়ান প্রণালীর কাছাকাছি চলে এসেছে চিনা যুদ্ধবিমান, জাহাজ। এমনই অভিযোগ করল তাইওয়ানের সেনাবাহিনী। এ নিয়ে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিও জারি করা হয়েছে।

তাইওয়ানের দাবি, শুক্রবার চিনা সামরিক বাহিনীর মহড়া চলাকালীন ৬৮টি চিনা যুদ্ধবিমান ও ১৩টি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীর কাছাকাছি চলে এসেছিল। বেজিং ‘মিডিয়ান লাইন’ অতিক্রম করেছে বলে অভিযোগ তাইওয়ানের। বিদেশ মন্ত্রক বিবৃতিতে লিখেছে, ‘কমিউনিস্ট সেনাবাহিনী যে ভাবে তাইওয়ান প্রণালীর মিডিয়ান লাইন অতিক্রম করেছে, যে ভাবে তাইওয়ানের সমুদ্র এবং আকাশসীমায় তারা ঢুকে পড়েছে, তার তীব্র নিন্দা করছি আমরা।’

প্রসঙ্গত, তাইওয়ানের উত্তর, পূর্ব ও দক্ষিণের সমুদ্রে গত কয়েক দশকের সব চেয়ে বড় সামরিক মহড়া চালাচ্ছে চিন। অভিযোগ, তাইওয়ানের প্রণালীতে অন্তত ১১টি চিনা ক্ষেপণাস্ত্র আছড়ে পড়েছে। তাইওয়ানের দাবি, দ্বীপরাষ্ট্রটিকে ছ’দিক দিয়ে ঘিরে ফেলেছে চিন সেনা। তাদের নিশানায় রয়েছে মূলত তাইওয়ান প্রণালী। যার এক দিকে চিনের মূল ভূখণ্ড, আর অন্য দিকে তাইওয়ান। মাঝখান দিয়ে বয়ে চলা ওই প্রণালী অত্যন্ত ছোট্ট হলেও তা বিশ্ব অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিন সেনার অবশ্য দাবি, জাতীয় নিরাপত্তার অঙ্গ হিসাবেই সামরিক মহড়া করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taiwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE