Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

রেলকর্মীদের প্রচুর বেতন, ভাতা বাড়ানোর সুপারিশ সপ্তম বেতন কমিশনে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ নভেম্বর ২০১৮ ১২:১৮

বিভিন্ন ইস্যুতে কর্মীদের বিক্ষোভের জেরে কর্মচারীদের ঢালাও বেতন ও ভাতা বৃদ্ধির সুপারিশ করল রেল মন্ত্রক। সপ্তম বেতন কমিশনের কাছে সেই বেতন বাড়ানোর বাড়ানোর সুপারিশ করা হয়েছে নানা ধরনের ভাতা ও বেতনের পরিমাণ বাড়িয়ে।

রেল মন্ত্রক সূত্রের খবর, কাজের ঝুঁকি ও কঠোর পরিশ্রমের জন্য কর্মচারীদের ভাতা (রিস্ক অ্যান্ড হার্ডশিপ অ্যালাওয়্যান্স) প্রায় পৌনে তিন গুণ বাড়ানোর সুপারিশ করা হয়েছে। ‘মেট’ ও ‘কিম্যান’-এর মতো রেল কর্মচারীদের এখন মাসে ওই ভাতা দেওয়া হয় ২ হাজার ৭০০ টাকা করে। তা বাড়িয়ে মাসে ৬ হাজার টাকা করার সুপারিশ করেছে রেল মন্ত্রক।

রেললাইন ঠিকঠাক আছে কি না, বা সেখানে কোনও বিস্ফোরক লুকিয়ে রাখা আছে কি না, তার উপর যাঁরা নজর রাখেন, রেলের সেই ট্র্যাকম্যানদের ঝুঁকি ও কঠোর পরিশ্রমের জন্য কর্মচারীদের ভাতার পরিমাণও মাসে ২ হাজার ৭০০ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ১০০ টাকা করার সুপারিশ করা হয়েছে। ট্র্যাকম্যানদের সহকারীদের বেতনও মাসে ২ হাজার ৭০০ টাকা করে তাঁদের ‘ট্র্যাকম্যান’ পদমর্যাদা দেওয়ার আর্ঝি জানানো হয়েছে।

Advertisement

যে ‘গেটম্যান’রা বিশেষ ধরনের ও ‘এ’ শ্রেণির লেভেল ক্রসিং পাহারা দেন, তাঁদের জন্য লেভেল ক্রসিং গেট ভাতার পরিমাণও ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ১০০ টাকা করার সুপারিশ করেছে রেল মন্ত্রক।

আরও পড়ুন- তেল সস্তা হওয়ায় নিজেকেই বাহবা ট্রাম্পের!​

আরও পড়ুন- নিয়ম ভেঙে লাইন পার ফের কাড়ল দু’টি প্রাণ​

এই সুপারিশের ফলে কর্মচারীদের বেতন-বাবদ ফি-বছর আরও ২২২ কোটি টাকা খরচ হবে কেন্দ্রীয় মন্ত্রকের।

রেল কর্মচারীদের সংগঠন ‘অল ইন্ডিয়া রেলওয়ে মেন্স ফেডারেশন’-এর সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র জানিয়েছেন, রেল মন্ত্রক কর্মচরীদের বেতন ও ভাতা বৃদ্ধির সুপারিশগুলি ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে। তবে অর্থমন্ত্রক এখনও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

‘অল ইন্ডিয়া রেলওয়ে মেন্স ফেডারেশন’-এর তরফে এও জানানো হয়েছে, বেতন ও ভাতা বৃদ্ধির দাবিতে আগামী ১১ ডিসেম্বর থেকে রেলের সংশ্লিষ্ট কর্মচারীরা তাঁদের চুক্তির ন্যূনতম কাজগুলির বেশি কিছুই করবেন না। নেবেন না কোনও ধরনের ওভারটাইম ভাতা। ফের পেনশন চালুর দাবিতে তাঁরা আগামী ৫ ডিসেম্বর কথা বলবেন রেল বোর্ডের কর্তাদের সঙ্গে।



Tags:
7th Pay Commission Salary Hike Shiv Gopal Mishraসপ্তম বেতন কমিশন

আরও পড়ুন

Advertisement