Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Priyanka Gandhi Vadra

অমেঠীর ভোটে প্রিয়ঙ্কাকে চায় কংগ্রেসের একাংশ

গত লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী নিজেই গান্ধী পরিবারের পুরনো গড় অমেঠীতে হেরে গিয়েছিলেন। কেরলের ওয়েনাড থেকে লোকসভায় জিতে এসেছিলেন।

প্রিয়ঙ্কা গান্ধী বঢরা।

প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ০৬:৫০
Share: Save:

গান্ধী পরিবারের পুরনো গড় রায়বরেলী বা অমেঠী থেকে আগামী লোকসভা নির্বাচনে প্রিয়ঙ্কা গান্ধী বঢরাকে প্রার্থী হিসেবে দেখতে চাইছে কংগ্রেসের বড় অংশ। এখনও কিছুই চূড়ান্ত হয়নি। তবে সূত্রের খবর, কংগ্রেসের শীর্ষ স্তরে এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

গত লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী নিজেই গান্ধী পরিবারের পুরনো গড় অমেঠীতে হেরে গিয়েছিলেন। কেরলের ওয়েনাড থেকে লোকসভায় জিতে এসেছিলেন। আগামী লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী ফের অমেঠী থেকে প্রার্থী হবেন কি না, তা এখনও নিশ্চিত নয়। সে ক্ষেত্রে প্রিয়ঙ্কাকে অমেঠী থেকে প্রার্থী করা উচিত বলে কংগ্রেসের একাংশের মত। অনেকে আবার মনে করছেন, প্রিয়ঙ্কা সত্যিই ভোটে লড়ার সিদ্ধান্ত নিলে তিনি সনিয়া গান্ধীর লোকসভা কেন্দ্র রায়বরেলী বেছে নিতে পারেন। কারণ, অসুস্থ শরীরে সনিয়ার ২০২৪-এর লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ার সম্ভাবনা খুবই কম।

কংগ্রেস সূত্রের খবর, প্রিয়ঙ্কা রায়বরেলীর বদলে অমেঠী থেকে প্রার্থী হলে, প্রয়াত কংগ্রেস নেত্রী শীলা কউলের পরিবারের কেউ রায়বরেলী থেকে প্রার্থী হতে পারেন। শীলা ছিলেন ইন্দিরা গান্ধীর মামিমা। রায়বরেলী থেকে দু’বার সাংসদও হয়েছিলেন। লখনউয়ে গেলে প্রিয়ঙ্কা ওই পরিবারের বাড়িতেই থাকেন। শীলার পুত্র, আইটিবিপি-র প্রাক্তন ডিজি গৌতম কউল বা নাতি আশিসকে রায়বরেলীর প্রার্থী হিসেবে ভাবা হতে পারে।

কংগ্রেস নেতারা এ বিষয়ে সরকারি ভাবে মুখ খুলতে না চাইলেও উত্তরপ্রদেশের কংগ্রেস নেতা অজয় রাই সম্প্রতি গোটা বিষয়ে জল্পনা উস্কে দিয়েছেন। অমেঠী থেকে রাহুল ফের প্রার্থী হবেন দাবি করে অজয় বলেছেন, অমেঠীর মানুষ রাহুলকে চাইছেন। তাঁরা নিজেদের ভুল শোধরাতে চান। কংগ্রেস সূত্রের খবর, দলের অভ্যন্তরীণ সমীক্ষায় এই মুহূর্তে অমেঠী যথেষ্ট নিরাপদ লোকসভা আসন হিসেবে উঠে এসেছে।

২০১৪-র লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী ১ লক্ষের বেশি ভোটে অমেঠীতে স্মৃতি ইরানিকে হারিয়ে দিয়েছিলেন। কিন্তু ২০১৯-এ রাহুল সেই স্মৃতির কাছেই ৫৫ হাজারের বেশি ভোটে হেরে যান। সনিয়া অবশ্য রায়বরেলী থেকে জিতেছিলেন। কিন্তু এখন রায়বরেলীর থেকেও অমেঠী নিরাপদ আসন বলে কংগ্রেসের সমীক্ষায় জানা গিয়েছে। সে কারণেই অমেঠীতে প্রিয়ঙ্কার নাম নিয়ে আলোচনা চলছে। কংগ্রেস নেতারা অবশ্য মনে করিয়ে দিচ্ছেন, তাঁরা এ বিষয়ে যতই আলাপ-আলোচনা করুন না কেন, শেষ পর্যন্ত গান্ধী পরিবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Priyanka Gandhi Vadra Congress Amethi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE