Advertisement
২৫ জুন ২০২৪
Exchange of Rs 2000 notes

জাল টাকা ভরা বান্ডিল নিয়ে ব্যাঙ্কে! পৌনে ৩ কোটির দু’হাজারি নোট বদলাতে গিয়ে ধৃত ব্যবসায়ী

মঙ্গলবার থেকে দেশ জুড়ে বিভিন্ন ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বদল করার প্রক্রিয়া শুরু হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের সার্কুলার বলছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই পর্ব।

A man arrested for depositing fake Rs 2000 notes at a bank in Agra of Uttar Pradesh

প্রসঙ্গত, গত ৪৮ ঘণ্টায় দেশের বিভিন্ন প্রান্তে জাল ২০০০ নোট বদলানোর বেশ কয়েকটি অভিযোগ উঠেছে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আগরা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১১:০৪
Share: Save:

উত্তরপ্রদেশের আগরার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ২,০০০ টাকার জাল নোট বদলাতে গিয়ে ধরা পড়লেন এক ব্যক্তি। সংশ্লিষ্ট ব্যাঙ্কের ম্যানেজারের অভিযোগের ভিত্তিতে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ সূত্রের খবর, ধৃত ব্যক্তি স্থানীয় এক কোটিপতি সোনা-রুপোর ব্যবসায়ীর ছেলে। তিনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-র একটি শাখায় মোট ২ কোটি ৮৫ লক্ষ টাকা অঙ্কের ২০০০ টাকার নোট বদলাতে গিয়েছিলেন। সেই নোটের বান্ডিলের মধ্যে ১৩টি জালনোট ছিল। পুলিশের কাছে ব্যাঙ্কের ম্যানেজার অভিযোগ জানিয়েছেন, ওই ঘটনার দু’দিন আগেও বিপুল অঙ্কের ২০০০ টাকার নোট বদলেছিলেন ধৃত ব্যক্তি।

মঙ্গলবার থেকে দেশ জুড়ে বিভিন্ন ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বদল করার প্রক্রিয়া শুরু হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের সার্কুলার বলছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে বিনা বাধায় বদলে নেওয়া যাবে ২০০০ টাকার নোট। তার জন্য প্যান বা আধার কার্ডের মতো কোনও পরিচয়পত্র দেখাতে হবে না। এমনকি, নোটবদলের জন্য ব্যাঙ্কের কোনও ফর্মপূরণ করতেও হবে না! আরবিআইয়ের পাশাপাশি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-সহ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কও এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। কিন্তু এই পদ্ধতির ফলে কালো টাকা সহজেই বদল করা যাবে অভিযোগ তুলে ইতিমধ্যেই দিল্লি হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE